যারা ২৫ মার্চ পালন করে না, তারা মুক্তিযুদ্ধকে স্বীকার করে না: কাদের

0
492
blank

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, বিএনপি মুক্তিযুদ্ধকে স্বীকার করে না বলেই ২৫ মার্চ গণহত্যা দিবসে তাদের কোন কর্মসূচি নেই। শনিবার বিকেলে রাজধানীর পুরান ঢাকার লালবাগের আজাদ অফিস সংলগ্ন বালুর মাঠে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিএনপি নিজেদেরকে মুক্তিযুদ্ধের দল বলে দাবি করলেও ২৫ মার্চ তাঁদের কোনো কর্মসূচি নেই উল্লেখ করে তিনি বলেন, যারা ২৫ মার্চ পালন করে না, তারা মুক্তিযুদ্ধকে স্বীকার করে না। এ বিষয়ে বিএনপির রাজনৈতিক অবস্থান পরিষ্কার করতে হবে।
ওবায়দুল কাদের বলেন, বিএনপিকে দল হিসেবে তাদের রাজনৈতিক অবস্থান পরিষ্কার করতে হবে। তা না হলে তারা যে পাকিস্তানের চিন্তা ধারণ করে তা পরিষ্কার হয়ে যাবে। কাদের বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানী হানাদার বাহিনী বাংলাদেশে যে নৃশংস গণহত্যা শুরু করেছিল তা বিশ্বের যে কোন স্থানের গণহত্যাকে হার মানিয়েছে। তিনি বলেন, জাতিসংঘ রুয়ান্ডা, আর্মেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনিয়াসহ বিশ্বে সংঘটিত গণহত্যাকে স্বীকৃতি দিয়েছে, বাংলাদেশের গণহত্যাকেও সেভাবে স্বীকৃতি দেবে।
তিনি আরো বলেন, জাতিসংঘ ৯ ডিসেম্বরকে যেমন আন্তর্জাতিক গণহত্যা হিসেবে ঘোষণা করেছে তেমনি বিশ্বের বিভিন্ন দেশের গণহত্যাকেও স্বীকৃতি দিয়েছে। আমরাও জাতিসংঘসহ অন্যান্য মানবাধিকার সংগঠনগুলোতেও আমাদের তথ্য-প্রমাণ উপস্থাপন করব।
ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে জনসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফফর হোসেন পল্টু, আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক এমপি, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি, খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম, আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মো. সাঈদ খোকন ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।