রায় নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ নজিরবিহীন: মির্জা ফখরুল

0
506
blank

নিজস্ব প্রতিনিধি: ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীসহ আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের সাক্ষাৎকে ‘নজিরবিহীন’ আখ্যায়িত করে উদ্বেগ জানিয়েছে বিএনপি। তিনি বলেন, বুধবার অ্যাটর্নি জেনারেল ও আইনমন্ত্রীকে সঙ্গে নিয়ে এই সরকারের স্বয়ং প্রধানমন্ত্রী মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেছেন, ষোড়শ সংশোধনীর রায়ের বিষয় নিয়ে। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ সমগ্র জাতি ও সমগ্র মানুষকে উদ্বিগ্ন করে তুলেছে। যেটা হওয়ার কথা নয়, এটা নজিরবিহীন।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ‘ব্যারিস্টার সালাম তালুকদার স্মৃতি সংসদ’ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর একথা বলেন। বিএনপির সাবেক মহাসচিব ব্যারিস্টার আবদুস সালাম তালুকদারের ১৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, যে রায় হয়ে গেছে, সুপ্রিম কোর্ট সর্বোচ্চ আদালত রায় দিয়েছে-সেই রায়ের বিরুদ্ধে অবস্থান নিয়ে সরকার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছে। এই ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সরকারের ‘ষড়যন্ত্রের’ বিরুদ্ধে জনগণকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

বিএনপি মহাসচিব বলেন, সরকারের মন্ত্রী সরকারি দলের সাধারণ সম্পাদক রাতের বেলা প্রধান বিচারপতির সঙ্গে তার বাসভবনে কয়েক দিন আগে বৈঠক করেছেন এবং নৈশভোজ করেছেন। সরকারের মন্ত্রীরা প্রধান বিচারপতির বিরুদ্ধে কুৎসা রটনা করছেন এবং সুপ্রিম কোর্ট সম্পর্কে যে সমস্ত মন্তব্য করেছেন তা কোনো গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় চলতে পারে না।

তিনি আরও বলেন, ‘সরকার আবার একদলীয় শাসনব্যবস্থা প্রবর্তন করার জন্য গণতন্ত্রের সমস্ত স্তম্ভগুলোকে ভেঙে দিচ্ছে। সরকারের এই কার্যক্রমের বিরুদ্ধে দেশ-জাতি সকলকে ঐক্যবদ্ধভাবে সোজা হয়ে দাঁড়াতে হবে।’

মির্জা ফখরুল বলেন, ‘শুধু বিএনপি নয়, বাংলাদেশকে রক্ষা, তার সংবিধানকে রক্ষা ও গণতন্ত্রকে রক্ষার জন্য সমস্ত রাজনৈতিক দল, সংগঠন, বিশিষ্ট নাগরিক ও সুশীলসমাজের সকলকে এগিয়ে আসতে হবে।’

ক্ষমতাসীনদের রাষ্ট্রবিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার অভিযোগ করে ভবিষ্যতে তাদেরকে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বিচার করা হবে বলে হুঁশিয়ার করে দেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, ‘কথায় কথায় বিরোধী দলের নেতাকর্মীর বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী মামলা দেওয়া হচ্ছে। এসব প্রত্যেকের বিচার আজ হোক, কাল হোক জনগণ একদিন করবেই।’

এসময় আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হকেরও সমালোচনা করেন তিনি।

প্রয়াত মহাসচিব ব্যারিস্টার আবদুস সালাম তালুকদারের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন তুলে ধরে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি মহাসচিব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক এমাজউদ্দিন আহমদ। সভা পরিচালনা করেন সংগঠনের সুজাত আলী।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, কেন্দ্রীয় নেতা কামরুজ্জামান রতন, এম রশিদুজ্জামান মিল্লাত, ওয়ারেস আলী মামুন, সাঈদুর রহমান সাঈদ, আনোয়ার হোসাইন, শফিউল বারী বাবু, নিলোফার চৌধুরী মনি, এটিএম আবদুল বারী ড্যানি, শামসুজ্জামান মেহেদি, হাবিবুল্লাহ তালুকদার রাসকিন, সাদিয়া হক, প্রয়াত সালাম তালুকদারের জামাতা এম হাসান প্রমুখ। এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রয়াত ব্যারিস্টার আবদুস সালাম তালুকদারের স্ত্রী মাহমুদা সালাম, যুব দলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিনটুকুসহ বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ।