শাহজালালের বিমানবন্দরে নিরাপত্তায় ব্রিটিশ প্রতিষ্ঠান নিয়োগ

0
443
blank
blank

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তায় আগামী ২০ মার্চ থেকে ‘ব্রিটিশ সার্ভিস কন্ট্রাক্টর’নামে একটি ব্রিটিশ প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ। সোমবার সচিবালয়ে ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেকের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।
বাণিজ্যমন্ত্রী বলেন, বিমানবন্দরের নিরাপত্তার অজুহাতে যুক্তরাজ্য কার্গো বিমান চলাচল বন্ধ করে দেয়ায় সরকার উদ্বিগ্ন। ব্যবসায়ীরাও উদ্বেগ প্রকাশ করেছেন। সরকার এ ব্যাপারে আন্তরিক।
তিনি বলেন, বিমানবন্দরের নিরাপত্তা কীভাবে আরও জোরদার করা যায়, এ ব্যাপারে আজ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। এখন ব্রিটিশ কোম্পানিকে দায়িত্ব দেয়া হচ্ছে। আশা করি, এ ব্যাপারে যুক্তরাজ্যের আর কোনো উদ্বেগ থাকবে না।
এদিকে ব্রিটিশ হাইকমিশনার বলেন, বাংলাদেশের বিমানবন্দরের নিরাপত্তা আন্তর্জাতিকমানের নয়। এ ব্যাপারে মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। আমরা এ ব্যাপারে সব ধরনের সহায়তা দিতে আশ্বাস দিয়েছি। হাইকমিশনার সঙ্গে বৈঠককালে দিল্লির পরিবর্তে ফের ঢাকা থেকে ব্রিটিশ ভিসা প্রসেসিং করার ব্যাপারে আলোচনা হয়েছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।
তিনি বলেন, যুক্তরাজ্যের ভিসা প্রসেসিংয়ের ব্যাপারে আজকের বৈঠকে আলোচনা হয়েছে। আগে এই ভিসা প্রসেসিং হতো ঢাকা থেকে। গত ১৮ মাস আগে তা দিল্লিতে স্থানান্তরিত হয়েছে। যাতে আবারও এই ভিসা প্রসেসিং ঢাকায় নিয়ে আসা হয় এ ব্যাপারে হাইকমিশনারকে অনুরোধ করা হয়েছে। দ্বিপাক্ষিক এই বৈঠকে ব্রিটিশ বিনিয়োগ বাড়ানোর ব্যাপারে আলোচনা হয়েছে। যুক্তরাজ্যের জন্য সরকার আলাদা অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেবে বলেও জানানো হয়েছে বলে জানান তোফায়েল আহমদ।