শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ পরিকল্পনা সরকারের নেই: শিল্পমন্ত্রী

0
498
blank
blank

বরিশাল: বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করার পরিকল্পনা এই মুহূর্তে সরকারের নেই, তবে তাদের দাবি নিয়ে শিক্ষামন্ত্রীর সাথে আলোচনা করা যেতে পারে, এ জন্য বেসরকারি শিক্ষকদের ধৈর্য্য ধারণ করতে হবে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি। শনিবার বরিশাল নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিসার্স এসোসিয়েশনের বিভাগীয় সম্মেলনে এসব কথা বলেন তিনি।

শিল্পমন্ত্রী আরো বলেন, সরকার কোন হাইস্কুল জাতীয়করণ করছে না। তবে প্রতিটি উপজেলায় একটি করে সরকারি হাইস্কুল করার পরিকল্পনা রয়েছে সরকারের, সকল মাদ্রাসাসহ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করা এই মুহূর্তে সম্ভব নয়। হাইস্কুল সরকারি হলে মাদ্রাসাকেও সরকারি করার দাবি জানানো হয়েছে।

আমির হোসেন আমু বলেন, আগে বিদেশি সাহায্য নির্ভর জাতীয় বাজেট হতো। এখন সরকার নিজস্ব আয়ে জাতীয় বাজেট প্রণয়ন করছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করছে।

পায়রা সমুদ্রবন্দর হচ্ছে। পদ্মা সেতু আর পায়রা সমুদ্রবন্দর নির্মাণ সম্পন্ন হলে দক্ষিণাঞ্চল দক্ষিণ এশিয়ার সেরা বাণিজ্য কেন্দ্রে পরিণত হবে।

বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিসার্স এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক বস্ত্র প্রতিমন্ত্রী পটুয়াখালী-৩ আসনের এমপি আখম জাহাঙ্গীর হোসাইন, বরিশাল-২ আসনের এমপি অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, সদর আসনের এমপি জেবুন্নেছা আফরোজ এবং বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট্রের সদস্য সচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু।