সুদের হার সিঙ্গেল ডিজিট করতে ব্যবস্থা নেয়ার সুপারিশ

0
1053
blank

জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির সভায় ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিট করার সিদ্ধান্ত বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকসহ তফসিলী ব্যাংকগুলোকে কার্যকর ব্যাবস্থা গ্রহণে সুপারিশ করা হয়েছে। সংসদ ভবনে আজ কমিটির সভাপতি আ, স, ম, ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ন চন্দ চন্দ্র, মোঃ মাহবুব উল আলম হানিফ, মির্জা আজম এবং মোহাম্মদ নজরুল ইসলাম সভায় অংশগ্রহণ করেন।

সভায় একক সংখ্যায় ব্যাংক ঋণের সুদের হার বাস্তবায়নের ব্যাপারে বাংলাদেশ ব্যাংক এবং তফসিলী ব্যাংক গৃহীত কার্যকর ব্যবস্থার উপর আলোচনা করা হয়। এছাড়া রুগ্ন শিল্প প্রতিষ্ঠান, বন্ধ ও অচল মিল করখানা সচল ব্যবস্থা এবং অনাদায়ী বা শ্রেণীকৃত ঋণ আদায়ে বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য রাষ্ট্রয়াত্ত্ব ব্যাংক গৃহীত ব্যবস্থার উপর বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় জানানো হয় রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ও বিশেষায়িত ব্যাংকসমূহের সুদ মওকুফের ক্ষেত্রে সরকার থেকে নীতিমালা জারি করা হয়েছে। উক্ত নীতিমালার ফলে অনেক রুগ্ন শিল্প প্রতিষ্ঠান, বন্ধ ও অচল মিল কারখানা সুদ মওকুফ সুবিধা পেয়েছে। ফলে ঐ সব প্রতিষ্ঠানের অবশিষ্ট অনাদায়ী বা শ্রেণীকৃত ঋণ আদায় সহজতর হয়েছে। সভায় আরো জানানো হয়, ব্যাংকসমূহ ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) এর মাধ্যমে খেলাপি গ্রাহকের তথ্য নিজেদের মধ্যে আদান প্রদান করতে পারছে। ফলে এক ব্যাংকের খেলাপি গ্রাহক অন্য ব্যাংক হতে ঋণ গ্রহণ করতে পারছে না।

এছাড়া সভায় জানানো হয় শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এ পর্যন্ত পোশাক শিল্পের ২৭৯টি এবং নন টেক্সটাইল শিল্প খাতের দু’দফায় মোট ৪১১টি প্রতিষ্ঠান রুগ্ন শিল্প হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী অর্থ মন্ত্রণালয় এ পর্যন্ত মোট ৪২৬টি রুগ্ন শিল্পের (নন-টেক্সটাইল) জন্য সুদ ভর্তুকিসহ নমনীয় পরিশোধসূচিতে ঋণ হিসাব অবসায়নে বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে। এ প্যাকেজের আওতায় অধিকাংশ ঋণ হিসাব নিস্পত্তি করা হয়েছে।

বাংলাদেশ বাংকের ডেপুটি গভর্নর, রাষ্ট্রায়ত্ত বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধানসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
সূত্র : বাসস