স্বাধীনতা পদক পাচ্ছেন ১৬ ব্যক্তি-প্রতিষ্ঠান

0
1173
blank
blank

ঢাকা: জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১৫ জন বিশিষ্ট ব্যক্তি এবং বাংলাদেশ বিমানবাহিনী ২০১৭ সালের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে।
এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার দেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে
‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে এবার ৬ জন স্বাধীনতা পদক পাচ্ছেন। এদের মধ্যে রয়েছেন- গ্রুপ ক্যাপ্টেন (অব.) শামসুল আলম (বীর উত্তম), স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কর্মী, আবৃত্তিশিল্পী আশরাফুল আলম, শহীদ মো. নজমুল হক, সাবেক সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলী (প্রয়াত), শহীদ এনএম নাজমুল আহসান ও শহীদ ফয়জুর রহমান আহমেদ। এছাড়া বাংলাদেশ বিমান বাহিনীকেও এবার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে স্বাধীনতা পদকের জন্য নির্বাচিত করা হয়েছে।
চিকিৎসাবিদ্যা
অধ্যাপক ডা. এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরীকে চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পদক দেওয়া হচ্ছে।
সাহিত্য
এবার সাহিত্যে স্বাধীনতা পদক পাচ্ছেন কথাসাহিত্যিক রাবেয়া খাতুন ও মরহুম সাহিত্যিক ও গবেষক গোলাম সামদানী কোরায়শী।
সংস্কৃতি
এবার অধ্যাপক ড. এনামুল হক এবং ওস্তাদ বজলুল রহমান বাদল সংস্কৃতিতে স্বাধীনতা পদক পাচ্ছেন।
সমাজসেবা
সমাজসেবায় খলিল কাজী ওবিই (অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার) পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।
গবেষণা ও প্রশিক্ষণ
বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, অধ্যাপক ড. ললিতমোহন নাথ (প্রয়াত) গবেষণা ও প্রশিক্ষণে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।
জনপ্রশাসন
জনপ্রশাসনে পদক পাচ্ছেন অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান।
স্বাধীনতা পদকের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আঠার ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।