২০৩০ সালের মধ্যে টেকসই শিক্ষা নিশ্চিত করব: প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী

0
836
blank
blank

গোপালগঞ্জ প্রতিনিধি: প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাড. মোস্তাফিজুর রহমান বলেছেন, আগামী ২০৩০ সালের মধ্যে আমরা টেকসই শিক্ষা নিশ্চিত করব। মা সমাবেশে এটাই আমাদের অঙ্গীকার। মান সম্মত শিক্ষার মাধ্যমে জ্ঞান ভিত্তিক সমাজ গড়ে তুলতে হবে। মান সম্মত শিক্ষা নিয়ে আমাদের ছেলে মেয়েরা দক্ষ, যোগ্য মানব সম্পদে পরিণত হয়ে সারা বিশ্বে চলতে পারবে। সন্তানের মান সম্মত শিক্ষা নিশ্চিত করতে মায়েদের এগিয়ে আসতে হবে। আপনার বাচ্চার দরদ আপনার কাছেই বেশি। আপনার সন্তানের সাথে আপনার ভালবাসা ও মমত্ববোধ বাড়াতে হবে। বন্ধুত্ব সৃষ্টি করতে হবে। শুক্রবার দুপুরে গোপালগঞ্জের মুকসুদপুরের উপজেলা পরিষদ মাঠে আয়োজিত মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি মায়েদের উদ্দেশে বলেন, একজন মা-ই পারে একটি জাতিকে শিক্ষিত করে গড়ে তুলতে। আপনি আপনার সন্তানকে প্রতিদিন সকালে একটি টিফিন বক্সে করে কিছু খাবার দিন, প্রতি মাসে একটি করে খাতা কিনে দিন, কয়েকদিন পর পর স্কুলে গিয়ে আপনার সন্তানের পড়ালেখার খোঁজ নিন। শিক্ষক সংকটে স্কুলের ক্লাস নিন। শ্রেণি কক্ষের শ্রীবৃদ্ধিতে ব্যক্তিগত অর্থ সহায়তা দিন। স্কুলে শিক্ষার পরিবেশ সৃষ্টিতে ভূমিকা রাখুন। পাশাপাশি নিজ নিজ স্কুলের দিকে নজর দিন। একটু নজর দিলেই পরিবর্তন আসবে। মা ও শিক্ষকরাই সম্মিলিত ভাবে এ পরিবর্তন আনতে পারেন। পরিবর্তন এলেই আপনার সন্তান সুশিক্ষায় শিক্ষিত হবে। তারা দেশকে আলোকিত করবে।
সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার মুহাম্মদ ফারুক খান এমপি। গোপালগঞ্জের জেলা প্রসাশক মো. মোখলেসুর রহমান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে মুকসুদপুর উপজেলা নির্বাহী অফিসার মোসা. তাছলিমা আলী, উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম শিমুল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র এ্যাড. আতিকুর রহমান মিয়া, সাধারণ সম্পাদক রবিউল আলম শিকদার, নগরসুন্দরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেহানা আক্তার, শিক্ষক আসাদুজ্জামান, মা মোমেনা আফরোজ প্রমূখ বক্তব্য রাখেন। সমাবেশে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মুন্সী রুহুল আসলাম মুকসুদপুর উপজেলা শিক্ষা খাতের উন্নয়ন কার্যক্রম তুলে ধরেন।