৩৮তম বিসিএসে আবেদনে রেকর্ড

0
743
blank
blank

ঢাকা: সর্বোচ্চ আবেদনকারীর অতীতের সব রেকর্ডকে ছাড়িয়েছে ৩৮তম বিসিএস। এর মাধ্যমে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগের সুপারিশ করবে সরকারি কর্মকমিশন (পিএসসি)। প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ রয়েছে। অক্টোবরের শেষ সপ্তাহে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে। এ ছাড়া ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল ও ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ এ বছরের সেপ্টেম্বরের শেষ সপ্তাহে সম্ভাবনা আছে বলে পিএসসি সূত্রে জানা গেছে।

৩৮তম বিসিএসে অনলাইনে গতকাল বিকেল ৪টা পর্যন্ত আবেদন জমা পড়েছে তিন লাখ ১৮ হাজার। ১০ জুলাই থেকে ৩৮তম বিসিএসের আবেদন শুরু হয়। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রথম শ্রেণির সরকারি চাকরিপ্রার্থীরা অনলাইনে আবেদনের সুযোগ পেয়েছেন। এ ছাড়া আবেদনকারীরা আগামী ১৩ জুলাই পর্যন্ত টেলিটক মোবাইলের মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন। সবমিলিয়ে ৩৮তম বিসিএসে আবেদন সংখ্যা সাড়ে তিন লাখ ছাড়িয়ে যেতে পারে। এবারের বিসিএসে আবেদনকারীর সংখ্যা এখন পর্যন্ত সর্বোচ্চ। ৩৭তম বিসিএসে সর্বোচ্চ আবেদন করেছিলেন দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন।

এ প্রসঙ্গে সরকারি কর্মকমিশন (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক মানবকণ্ঠকে বলেন, অতীতের যে কোনো সময়ের থেকে বেশি আবেদন পড়েছে ৩৮তম বিসিএসে। আবেদনকারীর সংখ্যা সাড়ে তিন লাখ পর্যন্ত হবে। এ থেকে এই বিষয়টি প্রতীয়মান হয় যে, কমিশনের প্রতি মানুষের আস্থা বেড়েছে। এখন অসংখ্য গরিব মানুষের ছেলেমেয়ের চাকরি হয়েছে এবং হচ্ছে। তিনি বলেন, এখন ক্যাডার ও নন ক্যাডারের বিভিন্ন পদে প্রায় সমান সংখ্যায় নিয়োগ দেয়া হয়ে থাকে। বিসিএসে উত্তীর্ণ হয়ে কেউ নন ক্যাডার হলেও, তারা পরে ভালো চাকরি পেয়ে যাচ্ছেন। তাই প্রথম শ্রেণি বা দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে আগ্রহীরা বিসিএসের ওপরই আস্থা রাখছেন। পিএসসি চেয়ারম্যান বলেন, ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল ও ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশের জন্য আমরা সবাই নিরলসভাবে কাজ করে যাচ্ছি। ৩৬তমের চূড়ান্ত ফল ও ৩৭তমের লিখিত পরীক্ষার ফল সেপ্টেম্বরের শেষ সপ্তাহে দেয়ার চেষ্টা করছি। ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অক্টোবরের শেষে নেয়া হতে পারে বলে তিনি জানান।