আবরারের মৃত্যুতে দায়ী নই, পদত্যাগের প্রশ্নই উঠে না: বুয়েট ভিসি

0
37

বুয়েট: বাংলাদেশ প্রকৌশল বিশ্বাবিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদের মৃত্যুকে কেন্দ্র করে বিভিন্ন মহল থেকে পদত্যাগের দাবি উঠলেও বিশ্ববিদ্যালয়টির ভিসি ড. সাইফুল ইসলাম বলেছেন তিনি পদত্যাগ করবেন না। ভয়েস অফ আমেরিকাকে দেয়া এক একান্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেন। সাক্ষাৎকারে বুয়েটের ভিসি আরো বলেন, আবরার ফাহাদের মৃত্যুর ঘটনায় তার ‘কোনো দায় নেই’। সে কারণে পদত্যাগের প্রশ্নই উঠে না।

এদিকে ছাত্রলীগের নেতার্মীদের নির্মম পিটুনিতে নিহত আবরার ফাহাদ হত্যাকাণ্ড ও বিশ্ববিদ্যালয়ের বর্তমান অস্থিতিশীল পরিস্থিতিতে নিজের কোনো ব্যর্থতা দেখছেন না বলে দাবি করেছেন বুয়েটের ভিসি ড. সাইফুল ইসলাম। তিনি বলেন, আমার ব্যর্থতা কী করে হবে? আমি চেষ্টার কোনো ত্রুটি করিনি। আমি তো আইডেন্টিফাই করতে পেরেছি আগেই। ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই দাবি করেন।

বুয়েটের সাবেক শিক্ষক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের বর্তমান ভিসি অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী তার পদত্যাগের দাবি তুলেছেন এমন তথ্য জানালে এই দাবিকে অযৌক্তিক বলে উল্লেখ করেন তিনি। পদত্যাগ করবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘প্রশ্নই ওঠে না কারণ, আমার এখানে কোনো অন্যায় নেই। আমি আমার ডিউটি পালন করেছি।’

ড. জামিলুর রেজা চৌধুরী সম্পর্কে বুয়েটের ভিসি সাইফুল ইসলাম বলেন, ‘উনি আরেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। ওখানে কাজ ফেলে এখানে এসে আমার সঙ্গে কথা না বলে আমার পদত্যাগ চাইলেন কী করে? এটা এথিক্যাল হলো না। উনি সম্মানিত ব্যক্তি, আমি সবসময় সম্মান করে কথা বলি উনাকে। উনাকে অনেকসময় টেলিফোনও করি। কালকে আমি কুষ্টিয়া গেলাম, উনি এখানে এসে এ কথা বললেন। এটাতো যুক্তিযুক্ত কথা হলো না। একটা ঘটনা ঘটেছে, পূর্বাপর না জেনে কয়েকজনকে নিয়ে একথা বললেন। উনি এতবড় জ্ঞানী পণ্ডিত হয়ে এটা কিভাবে বললেন? আমি দুঃখিত ও মর্মাহত হয়েছি।’

বিশ্ববিদ্যালয়ের হলে এক শিক্ষার্থীকে পিটিয়ে হত্যার ঘটনায় নিজের ব্যর্থতা আছে কিনা প্রশ্নে তিনি বলেন, না আমার ব্যর্থতা কী করে হবে? আমি চেষ্টার কোনও ত্রুটি করিনি। আমি তো আইডেন্টিফাই করতে পেরেছি আগেই। ডিএসডব্লিউ (ছাত্র কল্যাণ পরিচালক) চেঞ্জ করলাম।

Print Friendly, PDF & Email