নকলের দায়ে ঢাবির অর্ধশত শিক্ষার্থী বহিষ্কার

0
194

ঢাবি : পরীক্ষায় নকল করার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্ধশত শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে সিন্ডিকেটে বাংলাদেশ মেডিকেল কলেজের চার শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার রাতে ঢাবির সর্বোচ্চ নীতিনির্ধারণী সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সেমিস্টার ও মিডটার্ম পরীক্ষায় নকল করার অভিযোগে ৫২ শিক্ষার্থীর বিরুদ্ধে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি বোর্ড।

অন্যদিকে ইচ্ছাকৃতভাবে শিক্ষার্থীকে ফেল করানোর জন্য টেবুলেশন শিটে কম নম্বর দেয়ার অভিযোগে বাংলাদেশ মেডিকেলের চার শিক্ষককে দুই থেকে তিন বছরের পরীক্ষা সংক্রান্ত কাজ থেকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করা হয়। দুটি বিষয়ই সিন্ডিকেটের সভায় চূড়ান্তভাবে অনুমোদন হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনের তারিখও নির্ধারণ করা হয় বলে জানান উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। তিনি বলেন, সিন্ডিকেট সভায় ৯ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনের দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে। এবারের সমাবর্তনে স্পিকার হিসেবে থাকবেন জাপানের নাগরিক ও পদার্থ বিজ্ঞানে ২০১৫ সালের নোবেল বিজয়ী অধ্যাপক তাকাআকি কাজিতা’।

Print Friendly, PDF & Email