ফিলিস্তিনের রাফাহ সীমান্ত খুলে দিয়েছে মিশর

0
183

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপতক্যার রাফাহ সীমান্ত ক্রসিং পয়েন্ট ৪৮ ঘণ্টার জন্য খুলে দিয়েছে মিশর সরকার। প্রায় তিন মাস পর বাইরের জগতের সঙ্গে যোগাযোগের জন্য সীমান্ত খুলল মিশর। কায়রোর সরকারি কর্মকর্তারা বুধবার জানিয়েছেন, রাফাহ সীমান্ত ৪৮ ঘন্টার জন্য খোলা থাকবে। পশ্চিম তীরের ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের অনুরোধের কারণে রাফাহ সীমান্ত খোলা হয়েছে বলে জানিয়েছেন মিশরের কর্মকর্তারা।

৮৫ দিন বন্ধ থাকার পর রাফাহ সীমান্ত খুলে দেয়া হলেও মাত্র কয়েক হাজার ফিলিস্তিনি সীমান্ত পার হতে পারবে। কিন্তু সীমান্ত পার হয়ে বাইরে যাওয়ার জন্য ৩০ হাজার মানুষ অপেক্ষা করছে। এর মধ্যে বেশিরভাগই হচ্ছে রোগী, শিক্ষার্থী এবং তৃতীয় কোনো দেশের নাগরিকত্ব পাওয়া লোকজন।

৫৫ বছর বয়সী ক্যান্সারের রোগী আহমাদ জানান, তিনি কায়রোয় চিকিৎসা নেয়ার জন্য কয়েক মাস ধরে অপেক্ষা করছেন। মাঝে মধ্যেই রাফাহ সীমান্ত খুলে দেয়ার জন্য মিশর সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

জানা গেছে, কমপক্ষে ৯০ জন গাজার নাগরিক যারা তৃতীয় কোনো দেশে বসবাস করেন তারা রাফাহ সীমান্ত খোলার খবর পেয়ে কায়রোর আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হয়েছেন। আরো ১২০ জন আসছেন এবং তারা সবাই গাজা সফর করতে চান।

পারস্য উপসাগরীয় এলাকায় ব্যবসা করেন এমন এক ব্যক্তি বলেন, আপনি জানেন না যে কখন রাফাহ সীমান্ত খোলা হবে, সে কারণে আপনি যদি আপনার পরিবারকে দেখতে চান তাহলে চাকরি বা ব্যবসায়ের ঝুঁকি নিয়েই আপনাকে আসতে হবে।

২০০৭ সাল থেকে গাজা উপত্যকার ওপর অবরোধ আরোপ করে রেখেছে ইসরাইল। ফলে সীমান্ত হচ্ছে বাইরের দুনিয়ার সঙ্গে গাজাবাসীর যোগাযোগের একমাত্র পথ। কিন্তু মিশর সরকার রাফাহ সীমান্ত বন্ধ করে রেখেছে। স্বৈরশাসক জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসির সরকার মনে করে, মিশরের সিনাই উপদ্বীপে যেসব গোলযোগ ও হামলা হচ্ছে তাতে গাজার হামাস যোদ্ধাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ফলে রাফাহ সীমান্ত আটকে দিয়েছে কায়রো।

Print Friendly, PDF & Email