গাজার অর্ধেক মানুষ অনাহারে: ডব্লিউএফপি

0
39
blank
blank

নিউজ ডেস্ক: গাজার জনসংখ্যার অর্ধেকই অনাহারে আছেন। একদিকে যুদ্ধ অব্যাহত, অন্যদিকে এসব সাধারণ মানুষের পেটে খাবার নেই। বাতাসে বারুদের গন্ধ। যেকোনো সময় বোমা হামলায় উড়ে যেতে পারেন তারা। এর মধ্যে অনাহারে কাটছে তাদের দিন। এ সতর্কতা দিয়েছেন জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) উপ-পরিচালক কার্ল স্কাউ। তিনি বলেছেন, গাজা উপত্যকায় যে পরিমাণ সরবরাহ প্রয়োজন তার সামান্য ভগ্নাংশ প্রবেশ করতে পারছে। সেখানে প্রতি ১০ জনের মধ্যে ৯ জনই প্রতিদিন খাবার পান না। বর্তমান পরিস্থিতিতে সেখানে সরবরাহ পাঠানো অসম্ভব। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। ইসরাইল বলছে, তারা যোদ্ধাগোষ্ঠী হামাসকে নির্মূল করতে এবং ইসরাইলি জিম্মিদের মুক্ত করে দেশে ফিরিয়ে নিতে গাজায় বিমান হামলা অব্যাহত রাখবে।
ইসরাইল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচট শনিবার বিবিসিকে বলেছেন, সাধারণ মানুষের যেকোনো মৃত্যু বেদনাদায়ক। কিন্তু আমাদের হাতে কোনো বিকল্প নেই। গাজার ভেতরে যতটা সম্ভব আমাদের নিয়ন্ত্রণে আনতে সবকিছুই করে যাচ্ছি।
ওদিকে আইডিএফের প্রধান হারজি হালেভিকে দেখা গেছে সেনাদেরকে আরও শক্ত আক্রমণ করতে বলছেন। একটি ভিডিও ফুটেজে তাকে এমন নির্দেশ দিতে দেখা যায়। তিনি এতে বলছেন, আমরা দেখতে চাই হামাস আত্মসমর্পণ করেছে। অর্থাৎ তাদের নেটওয়ার্ক ভেঙে পড়েছে।