বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দুর্নীতিবান্ধব: টিআইবি

0
724

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে কালো টাকা সাদা করার যে সুযোগ দেয়া হয়েছে, তার তীব্র নিন্দা জানিয়েছে দুর্নীতি বিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশ (টিআইবি)। শুক্রবার এক বিবৃতির মাধ্যমে এই নিন্দা জানানো হয়। বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় সংস্থাটি জানায়, কালো টাকা সাদা করার সুযোগ অসাংবিধানিক, বৈষম্যমূলক ও দুর্নীতিবান্ধব। এটি প্রধানমন্ত্রীর ঘোষিত শূন্য সহনশীলতার পরিপন্থী।

এছাড়াও ব্যাংকখাতের সংস্কারে কোনো পদক্ষেপ না থাকায় উদ্যোগ জানানো হয়েছে। তবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা বাড়ানোসহ কয়েকটি উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে বিবৃতিতে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সামগ্রিকভাবে বাজেটে সম্পদ ও আয়বৈষম্য নিরসনে কোনো সুনির্দিষ্ট প্রস্তাব নেই। ফলে অনিয়ম ও দুর্নীতির মহোৎসবের অবারিত সুযোগ সৃষ্টি হয়েছে। এতে সম্পদ ও আয়বৈষম্য আরও বাড়বে।

তিনি বলেন, যেসব খাতে কালো টাকা ব্যবহারের সুযোগ দেয়া হয়েছে, সেখানে দুর্নীতির একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠিত হবে। তার মতে, এ ধরনের সিদ্ধান্তে সৎপথে এসব খাতে আয় ও সম্পদ আহরণের সুযোগ ধূলিস্যাৎ হবে এবং এর প্রভাবে দুর্নীতির বিস্তৃতি ও গভীরতা আরও বাড়বে।