বেআইনি সরকারের কাছে আইনের শাসন আশা করা যায় না: হান্নান শাহ

0
163

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রি. জে. (অব.) আ স ম হান্নান শাহ বলছেনে, আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, নিম্ন আদালতে প্রভাব বিস্তার করে তারেক রহমানের খালাসের রায় হয়েছিল। অথচ মানুষ মনে করে ক্ষমতাসীনরাই কেবল আদালতে প্রভাব বিস্তার করতে পারে। তাহলে তাকে সাত বছরের যে সাজা দেয়া হয়েছে তাতে কারা প্রভাব বিস্তার করেছে?  শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ‘বর্তমান প্রেক্ষাপটে আইনের শাসন, গণতন্ত্র ও মৌলিক অধিকার’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কখা বলেন।

বাংলাদেশ জাতীয় মানবাধিকার পরিষদ আয়োজিত সভায় সভাপতিত্ব করেন, আয়োজক সংগঠনের উপদেষ্টা কাজী মনিরুজ্জামান মনির। এ কে এম রকিবুল ইসলাম রিপনের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, স্বাধীনতা ফোরাম সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, নারায়নগঞ্জ জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক ব্যারিস্টার পারভেজ আহমেদ, বিএনপির নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমিন, আয়োজক সংগঠনের মহাসচিব অধ্যাপক আসম মোস্তফা কামাল, জিনাফের সভাপতি মিয়া মো: আনোয়ার প্রমুখ।

হান্নান শাহ আরো বলেন, বেআইনি সরকারের কাছে আইনের শাসন আশা করা যায় না। এ কারণে তারেক রহমানের বিরুদ্ধে যে রায় দেয়া হয়েছে তা অপ্রত্যাশিত ছিল না। তিনি বলেন, তারেক রহমান কোনভাবেই টাকা পাচারের সাথে জড়িত ছিলেন না। কিন্তু শুধুমাত্র রাজনৈতিক কারণে তাকে জড়ানো হয়েছে। তিনি বলেন, সাধারণ দেখা যায় নি¤œ আদালতের রায় উচ্চ আদালতে গেলে সাজা আরো কমিয়ে দেয়া হয়। কিন্তু তারেক রহমানের ক্ষেত্রে তার উল্টো হয়েছে। এটা নজিরবিহীন। সাজানো নাটক দিয়ে মানুষের কাছে ভুল বার্তা দেয়ার অপচেষ্টা করছে সরকার। দেশে কান কথা বিশ্বাস করেও ফাঁসি দেয়া হচ্ছে বলে তিনি মন্তব্য করেন। হান্নান শাহ বলেন, সরকার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র করতে রাশিয়ার সাথে চুক্তি করেছে। এখানে ১২শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য ১৩ বিলিয়ন ডলার খরচ হচ্ছে। অন্যদিকে ভারতও প্রায় সমপরিমাণ বিদ্যুৎ উৎপাদন করতে রাশিয়ার সাথে চুক্তি করেছে। অথচ তাদের খরচ হচ্ছে মাত্র ৩ বিলিয়ন ডলার। তাহলে বাংলাদেশে যে বেশি টাকা খরচ হচ্ছে সেটা কি পাচার হচ্ছে না অন্যকিছু।

Print Friendly, PDF & Email