মাওলানা সাঈদীর আপিলের পূর্ণাঙ্গ রায় ট্রাইব্যুনালে

0
117

ঢাকা: মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের পূর্ণাঙ্গ রায়ের কপি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়েছে। আজ রোববার দুপুরে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখা থেকে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার কার্যালয়ে পাঠানো হয়। ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শহিদুল আলম ঝিনুক রায়ের কপি পাওয়ার বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন। ট্রাইব্যুনাল থেকে রায়ের অনুলিপি ঢাকা কেন্দ্রীয় কারাগার, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকা জেলা প্রশাসনের কাছে পাঠানো হবে বলে ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে।

গত ৩১ ডিসেম্বর মাওলানা সাঈদীর আপিলের ৬১৪ পৃষ্ঠার লিখিত রায় প্রকাশ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর আগে রায়ে স্বাক্ষর করেন সাবেক প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনসহ আপিল মামলার রায় প্রদানকারী পাঁচ বিচারপতি। অন্য চার বিচারপতি হচ্ছেন, বর্তমান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী। গত বছরের ১৭ সেপ্টেম্বর মাওলানা সাঈদীকে আমৃত্যু কারাদণ্ড দিয়ে আপিল মামলার রায় দেন আপিল বিভাগ। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মাওলানা সাঈদীকে মৃত্যুদণ্ড প্রদান করে ট্রাইব্যুনাল-১।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী, আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর ১৫ দিনের মধ্যে রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন দায়ের করা যাবে। ইতোমধ্যে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন, রাষ্ট্রপক্ষ রায়ের বিরুদ্ধে রিভিউ দায়ের করবে।

Print Friendly, PDF & Email