Home জাতীয় মানবাধিকার হরণকারীরাই সবচেয়ে বড় ডাকাত

মানবাধিকার হরণকারীরাই সবচেয়ে বড় ডাকাত

356
0

ঢাকা : জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন  বলেছেন, মানবাধিকার হরণকারীরাই সবচেয়ে বড় ডাকাত। যারা মানবাধিকার হরণ করে তাদের চেয়ে বড় ডাকাত আর কেউ হতে পারে না। আমরা তো পরাধীন নই। সংবিধান অনুযায়ী আমরা স্বাধীন দেশের মালিক। স্বাধীন দেশের মালিক হিসেবে আমাদের যে অধিকার, তা এক মুহূর্তের জন্যও হারাতে পারি না। মঙ্গলবার (১০ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশ মানবাধিকার পর্যবেক্ষণ পরিষদ আয়োজিত বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ড. কামাল বলেন, যে মানবাধিকারের জন্য ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, গণঅভ্যুত্থান ও স্বাধীনতা যুদ্ধ হয়েছে; সেই অধিকার প্রতিষ্ঠার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। প্রতিটি গ্রাম-গঞ্জে এই মানবাধিকার আদায়ের বিষয়টি মিটিং করে আলোচনা করতে হবে। মুক্তিযোদ্ধারা স্বাধীনভাবে কথা বলার যে অধিকার দিয়ে গেছেন, সেই অধিকার আমাদের নেই। সেই অধিকার পুনরুদ্ধার করতে হবে। তাদের সঙ্গে আমরা বেইমানি করতে পারি না।

তিনি বলেন, বাঙালি অন্যায় মেনে নেওয়ার জাতি না। পাকিস্তান বুঝতে পারিনি, এর জন্য তাদের মাশুল দিতে হয়েছে। স্বাধীন বাংলাদেশের অনেক স্বৈরশাসক বুঝতে না পারায়, তাদেরও মাশুল দিতে হয়েছে। এখনও যদি কেউ মনে করে অন্যায়ভাবে ক্ষমতায় থাকবে, তা পারবে না। এই বাঙালি জাতি থাকতে দেবে না।

সংগঠনের চেয়ারম্যান মো. নুরুল হুদা মিলু চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, সাবেক মন্ত্রী শেখ শহিদুল ইসলাম, সা‌বেক রাষ্ট্রদূত মো. মোফাজ্জল ক‌রিম প্রমুখ।

Previous articleজঙ্গি দমনে আমরা অনেকটাই সফল হয়েছি: স্বরাষ্ট্রমন্ত্রী
Next articleমানবাধিকার সুরক্ষায় সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী