যুদ্ধাপরাধীদের সন্তানদের ব্যাপারে সতর্ক থাকতে হবে: আইনমন্ত্রী

0
327

ঢাকা: যুদ্ধাপরাধীদের সন্তানদের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, এদের সন্তানরা নানা ধরণের ষড়যন্ত্র করছে। তারা আমাদের মতো নির্দোষ নয়। তাই এই ষড়যন্ত্রের ব্যাপারে সতর্ক থেকে তাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর ধানমণ্ডির ডব্লিউভিএ অডিটরিয়ামে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আয়োজনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবিরের প্রামাণ্য চিত্র ‘জার্নি টু জাস্টিস’ এর বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীর পর ‘৭১-এর গণহত্যা থেকে গুলশান হত্যাকাণ্ড: ঘাতকদের বিচার বিঘ্নিতকরণের চক্রান্ত’ শীর্ষক এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিচারপতি সৈয়দ আমিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, শহীদজায়া পান্না কায়সার, শ্যামলী নাসরিন চৌধুরী, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, অধ্যাপক মুনতাসীর মামুন, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান প্রমুখ।

আনিসুল হক বলেন, যুদ্ধাপরাধীদের সম্পত্তির বিষয়ে নতুন আইন প্রণয়নে বিভিন্ন দিক পর্যালোচনা করা হচ্ছে।
যুদ্ধাপরাধীদের সম্পদ কীভাবে শহীদ পরিবার এবং সাধারণ জনগণের উপকারে আসে, তা পর্যালোচনা করা হচ্ছে। নতুন আইন প্রণয়নের ক্ষেত্রে এসব বিষয় খতিয়ে দেখা হচ্ছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অন্যত্রে সরানো প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, এ ব্যাপারে জনগণের মতকে প্রাধান্য দেওয়া হবে। জনগণ যা চায়, তাই হবে। তিনি বলেন, ছয় যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। অন্য যুদ্ধাপরাধীদেরও বিচার চলবে।

Print Friendly, PDF & Email