রাষ্ট্রই বিচারব্যবস্থার প্রতি অনাস্থা তৈরি করছে: সুলতানা কামাল

0
188

ঢাকা: তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, রাষ্ট্রই বিচারব্যবস্থার প্রতি অনাস্থা তৈরি করছে। তাই সাধারণ মানুষ আইন হাতে তুলে নিচ্ছে। সাভারের খাগান এলাকায় শুক্রবার দুপুরে ‘ব্র্যাক-সিডিএমএ মানবাধিকার সম্মেলন ২০১৫’ শীর্ষক এক অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

সুলতানা কামাল বলেন, রাষ্ট্রে কিংবা সমাজে যখন মানবাধিকারের প্রতি আস্থা তৈরির ব্যবস্থা না থাকে, তখন বিচারব্যবস্থার প্রতি মানুষ বিশ্বাস হারিয়ে ফেলে। সাধারণ মানুষ যখন মনে করে রাষ্ট্রের কাছে বিচার চেয়েও সুষ্ঠু বিচার পাব না, তখন সমাজে কোনো অন্যায় হলে তারা রাষ্ট্রের ওপর আস্থা হারিয়ে ফেলে এবং নিজের বিচার নিজেই করার সিদ্ধান্ত নেয়।

অন্যদিকে ‘সাম্প্রতিক সময়ে রাষ্ট্রও কিন্তু বিচারব্যবস্থার প্রতি অনাস্থা প্রদর্শন করে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডগুলো ঘটিয়েছে’ বলেও মন্তব্য করেন তিনি। ‘জেন্ডার অ্যান্ড সোশ্যাল জাস্টিস ইউনিট: আসক’ আয়োজিত এ মানবাধিকার সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক। এ ছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশের ১০টি জেলার পাবলিক প্রসিকিউটররা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email