সমবায়ভিত্তিক পল্লী জনপদ নির্মাণ হচ্ছে: অর্থমন্ত্রী

0
23

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সব অবকাঠামো ঠিক রেখে দেশের গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের উদ্যোগ নিয়েছে সরকার। গ্রামেই দেয়া হবে শহরের সব সুযোগ সুবিধা। এজন্য সমবায়ভিত্তিক বহুতল ভবন বিশিষ্ট ‘পল্লী জনপদ নির্মাণ’ প্রকল্পের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে ১৫৪ কোটি ৬০ লাখ ৮০ হাজার টাকা ব্যয় হবে। এ প্রকল্পটির প্রস্তাব করেছে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রীর আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ১৯ তম অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, পরিকল্পিত গ্রামীণ ব্যবস্থা গড়ে তুলতে রংপুর, রাজশাহী ও ঢাকায় ‘গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং আধুনিক নাগরিক সুযোগ সুবিধা সম্বলিত সমবায়ভিত্তিক বহুতল ভবন বিশিষ্ট ‘পল্লী জনপদ নির্মাণ’ এর পূর্ত কাজ সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণে বাস্তবায়নের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অর্থমন্ত্রী বলেন, আমরা সবাইকে গ্রামের একপাশে নিয়ে আসব। আমাদের খরচে বাড়ি ঘর করে দিব। তারা খুবই কম স্বল্প সুদে কিস্তিতে সার্ভিস চার্জ পরিশোধ করে দিবে। এতে করে পুরা গ্রামের কৃষি জমি কৃষিকাজের জন্য ব্যবহার করতে পারবে। আর গ্রামবাসীকে এক সঙ্গে নিয়ে আসলে তারা এখন যে বিক্ষিপ্তভাবে রয়েছে, তা এক স্থানে আসবে। এছাড়া আমরা গ্রামে যে অবকাঠামো তৈরি করি তার আর প্রয়োজন হবে না। আমরা আমাদের সার্ভিস ডেলিভারি অনেক কম খরচে করতে পারব। এটি অত্যন্ত সুন্দর একটি প্রকল্প। প্রধানমন্ত্রীর স্বপ্ন ও বিশ্বাসের একটি প্রকল্প। দেরিতে হলেও তা আমরা শুরু করতে পেরেছি।

Print Friendly, PDF & Email