Home আঞ্চলিক জগন্নাথপুরে দেড়যুগ ধরে হচ্ছে না মীরপুর ইউপি নির্বাচন

জগন্নাথপুরে দেড়যুগ ধরে হচ্ছে না মীরপুর ইউপি নির্বাচন

375
0

সুহেল হাসান, জগন্নাথপুর প্রতিনিধি: সুনামগঞ্জের জগন্নাথপুরে দেড়যুগেও হচ্ছে না মিরপুর ইউনিয়ন পরিষদ নির্বাচন। জেলা উপজেলা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন হলেও প্রায় দেড়যুগ ধরে সীমানা জটিলতার কারনে জগন্নাথপুর উপজেলার মীরপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন হচ্ছেনা। মীরপুর ইউনিয়ন পরিষদ নির্বাচন না হওয়ায় ক্ষোভ ও হতাশায় আছেন ইউনিয়নের নতুন ভোটার ও জনসাধারণ।

জানা যায়, জগন্নাথপুর উপজেলার মীরপুর ইউনিয়ন ও বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়নের সীমানাসংক্রান্ত বিষয় নিয়ে জটিলতা দেখা দেওয়ায় নির্বাচন হচ্ছে না। ২০০৩ সালে জগন্নাথপুর উপজেলার মীরপুর ইউনিয়ন ও বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়ন পরিষদের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মীরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন আলহাজ্ব আকমল হোসেন ও দশঘর ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হন শফিক উদ্দিন। পরবর্তীতে ২০০৮ সালে জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থীতা ঘোষনা করেন আকমল হোসেন । উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করতে আকমল হোসেন মীরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি নেন । এরপর থেকে মীরপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে আসেন ইউপি সদস্য জমির উদ্দিন । দীর্ঘ ৯ বছর ধরে অধ্যবধি ইউপি সদস্য জমির উদ্দিন ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।
২০০৭ সালে জাতীয় পরিচয়পত্রের কাজ চলাকালীন সময়ে জগন্নাথপুর উপজেলার মীরপুর ইউনিয়নের লহড়ী গ্রামের একটি অংশ নিয়ে বিশ্বনাথ উপজেলার সাথে সীমানা নিয়ে জটিলতার সৃষ্টি হয়। তখন হাজী আব্দুল মালিক হাই কোর্টে মামলা দায়ের করেন।
এদিকে আবার ২০১৫ সালে মীরপুর ইউনিয়নের শ্রীরামসি গ্রামের বাসিন্দা লন্ডন প্রবাসী মাহবুবুল হক শেরিন মীরপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন হওয়ার দাবি জানিয়ে হাই কোর্টে একটি রিট পিটিশন দায়ের করেন।
ইতিমধ্যে মীরপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন জন্য ইউনিয়নের সচেতন নাগরিকরা মীরপুর ইউনিয়ন নির্বাচন বাস্তবায়ন কমিটি ঘটন করেছেন। নির্বাচনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপের দাবি জানিয়ে ইউনিয়নের ৯টি ওয়ার্ডের সহস্রাধিক ভোটার স্বাক্ষরিত একটি আবেদন কপি সুনামগঞ্জ জেলা প্রশাসক বরাবর দেওয়া হয়েছে। আবেদনপত্রে নির্বাচনের দাবি জানিয়ে উল্লেখ করা হয়, ২০১১ সালে ৩নং মীরপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফশীল ঘোষণা করা হয়। হঠাৎ করে নির্বাচনকে বানচাল করতে একটি স্বার্থান্বেশী কুচক্রী মহল নিজেদের হীনস্বার্থ চরিতার্থ করার লক্ষ্যে সীমানা জটিলতা সংক্রান্ত একটি মামলা দায়ের করে নির্বাচন অনুষ্ঠিত স্থগিত করে দেয়। দীর্ঘ সময় অতিবাহিত হলেও মামলা এখন পর্যন্ত নিষ্পত্তি হয়নি।

মীরপুর ইউনিয়নের তরুণ ভোটার তানভীর আলম পিয়াস জানান, সর্বশেষ ২০০৩ সালে আমাদের ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্টিত হয় । এরপর থেকে আমাদের ইউনিয়ন বাসী নির্বাচন থেকে বঞ্চিত। আমি নতুন ভোটার হিসেবে ভোট প্রয়োগ থেকে বঞ্চিত হচ্ছি। আমিসহ ইউনিয়নের নতুন ভোটার যে উৎসাহ উদ্দীপনায় ভোটার তালিকায় হালনাগাদ করেছে আমরা সকল এখন হতাশায় ভুগছি। আমি দাবি জানাচ্ছি সমস্যা সমাধান করে দ্রুত আমাদের ইউনিয়ন পরিষদ নির্বাচনের আয়োজন করা হউক। উল্লেখ্য আগামী ৫ আগস্ট মীরপুর বাজারে নির্বাচনের দাবিতে সর্বস্তরের জনসাধারণের উপস্থিতিতে একসভা অনুষ্ঠিত হবে।

Previous article৫৭ ধারায় মামলা নিতে সতর্ক থাকুন: আইজিপি
Next articleস্বাস্থ্য মন্ত্রণালয়ে ৪০ হাজার জনবল নিয়োগের উদ্যোগ নেওয়া হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী