Home বিশেষ সংবাদ মাদরাসার নামের আগে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ নয়

মাদরাসার নামের আগে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ নয়

327
0

নিজস্ব প্রতিবেদক: দেশের কিছু বেসরকারি মাদরাসার নামের আগে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ শব্দ বাদ দেয়ার নির্দেশ দিয়েছে সরকার।
আজ রোববার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা জারি করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে আজ মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সহকারি সচিব (মাদ্রাসা-২) মোঃ আবদুল খালেক স্বাক্ষরিত নির্দেশনায় একথা বলা হয়েছে।
নির্দেশনায় অননুমোদিত ক্যাডেট মাদরাসাগুলোকে শিক্ষা কার্যক্রম পরিচালনায় সরকারি অনুমতি নিতে তিন মাস সময়সহ কয়েকটি নির্দেশনা দেয়া হয়েছে।
সিদ্ধান্তগুলো হলো- আগামী তিন মাসের মধ্যে অননুমোদিতভাবে প্রতিষ্ঠিত ক্যাডেট মাদরাসাগুলোকে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সরকারি অনুমতি নিতে হবে।
প্রতিষ্ঠানের নামকরণ থেকে ক্যাডেট ও ইন্টারন্যাশনাল শব্দ বাদ দিতে হবে।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত বই পড়া ও পাঠদান নিশ্চিত করতে হবে।
মাদরাসা শিক্ষা অধিদফতর, মাদরাসা শিক্ষা বোর্ড, জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা এসব প্রতিষ্ঠান নিয়মিত নজরদারি করবেন।
মাদরাসা ব্যবস্থাপনা কমিটিতে একজন জেলা বা উপজেলা শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি থাকবেন।
জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে পরিচালনা করতে হবে।
জাতীয় দিবসগুলো বাধ্যতামূলকভাবে পালন করতে হবে।
মাদরাসা শিক্ষা অধিদফতরের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নিয়মিত পরিদর্শন ও মনিটরিং করতে হবে।
মাদরাসা শিক্ষা বোর্ড থেকে নিবন্ধন নিতে হবে।
ছাত্রছাত্রীদের বেতন-ভাতা ও টিউশন ফি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় নির্ধারণপূর্বক পরিশোধ নিশ্চিত করতে হবে।
প্রতিষ্ঠানগুলো নিয়মিত অডিট কার্যক্রম পরিচালনা করতে হবে।
সিদ্ধান্তগুলো বাস্তবায়নের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, এনসিটিবি চেয়ারম্যান, মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ছাড়াও সব জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং ক্যাডেট মাদ্রাদরাসাগুলোর অধ্যক্ষদের কাছে এ নির্দেশনার চিঠি পাঠানো হয়েছে।

Previous articleখালেদা জিয়া নতুন ষড়যন্ত্র করছেন: তথ্যমন্ত্রী
Next articleশাল্লায় মেম্বারের ৬ মাসের কারাদন্ড