আরো ৮ লাখ মানুষকে ট্যাক্সের আওতায় আনবে সরকার: অর্থমন্ত্রী

0
339

ঢাকা: আগামী দুই বছরে আরও ৮ লাখ মানুষকে ট্যাক্সের আওতায় আনা হবে বলে জানিয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বর্তমানে ১২ লাখ মানুষের কাছ থেকে ট্যাক্স আদায় করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।রোববার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) আয়োজিত এক আলোচনা সভায় অর্থমন্ত্রী এ কথা বলেন। বিআইডিএসের গবেষণা পরিচালক ড. বিনায়েক সেন অনুষ্ঠানে ‘দারিদ্র ও বৈষম্য দূরীকরণে বাজেট ও অন্যান্য নীতি কাঠামোর ভূমিকা’ ওপর মূল বক্তব্য উপস্থাপন করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান ড. দিপু মনি। এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও অর্থমন্ত্রণালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ড. মো. আব্দুর রাজ্জাক উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা এবছরই তিন লাখের বেশি লোককে ট্যাক্সের আওতায় আনবো। এটা খুব বেশি কঠিন কিছু না, আগামী দুই বছরে ট্যাক্সপ্রদানকারীর সংখ্যা ২০ লাখে নিয়ে যাওয়া। সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নের জন্য রাজস্ব আদায় বৃদ্ধির পরিকল্পনাগুলোর একটি হলো নির্ধারিত সময়ে ২০ লাখ মানুষকে ট্যাক্সের আওতায় আনা।

অর্থমন্ত্রী বিদেশ থেকে রেমিট্যান্স পাঠানোর ব্যয়কে খুব বেশি উল্লেখ করে বলেন, রেমিট্যান্স আহরণের প্রক্রিয়া রিফর্ম করা উচিত, যা প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোকে উৎসাহিত করবে।

এ সময় দেশে সামাজিক নিরাপত্তাকে ভালো বলে উল্লেখ করেন আবুল মাল। তিনি বলেন, দেশের মোট উৎপাদনের ২ দশমিক ২ শতাংশ সামাজিক নিরাপত্তায় ব্যবহার করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি। ১৯৯৭ সালে হাতে নেয়া সামাজিক নিরাপত্তা কর্মসূচির কারণে বর্তমানে ৬০ শতাংশ মানুষ এটা থেকে উপকৃত হচ্ছে।

এসময় দেশে বর্তমানে ২৫ শতাংশ লোক গরিব উল্লেখ করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সরকারের জন্য বড় চ্যালেঞ্জ এই লোকগুলোর অর্থনৈতিক অবস্থার পরিবর্তন ঘটানো। বাংলাদেশের সংবিধানে চারটা নীতির একটা সমাজতন্ত্র; যেটার বৈশিষ্ট্য হলো সমাজ থেকে অসমতা দূর করা।

Print Friendly, PDF & Email