ইইউ ছাড়ার পক্ষে রায় বৃটিশদের

0
141

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপিয়ান ইউনিয়ন থেকে চলে যাওয়ার পক্ষেই ঐতিহাসিক গণভোটে রায় দিয়েছেন বৃটিশ ভোটাররা। বিবিসির খবরে বলা হয়েছে, প্রায় ৫২ শতাংশ ভোটাররাই ইইউ ছেড়ে যাওয়ার পক্ষে ভোট দিয়েছেন। ৪৮ শতাংশ দিয়েছেন রয়ে যাওয়ার পক্ষে। ১ কোটি ৭০ লাখেরও বেশি মানুষ ইইউ ছাড়ার পক্ষে ভোট দিয়েছেন, বিপক্ষে ভোট দিয়েছেন প্রায় ১ কোটি ৬০ লাখ মানুষ। ভোটে অংশ নিয়েছেন ৩ কোটিরও বেশি ভোটার। অর্থাৎ ভোটার অংশগ্রহণের হার ছিল ৭১.৮ শতাংশ। ১৯৯২ সালের পর এ হার সর্বোচ্চ।

বিবিসির খবরে বলা হয়েছে, লন্ডন ও স্কটল্যান্ডের ভোটাররা ব্যাপকহারে ইইউতে রয়ে যাওয়ার পক্ষে ভোট দিয়েছেন। কিন্তু উত্তর ইংল্যান্ডের মানুষ বিপুলভাবে সরে যাওয়ার পক্ষে ভোট দিয়েছেন। আর উত্তর ইংল্যান্ডেই মানুষ বেশি। ওয়েলস ও ইংলিশ-শায়ারের ভোটাররাও ইইউ ছাড়ার পক্ষে বিপুল হারে ভোট দিয়েছেন।

এবারের গণভোটে অংশগ্রহণার্থীর সংখ্যা গত সাধারণ নির্বাচনের চেয়েও বেশি। গত ২০ বছর ধরে বৃটেনের ইইউ ছাড়ার পক্ষে তীব্র প্রচারণা চালানো ইউকিপ দলের নেতা নাইজেল ফারাজ গণভোটের এ ফলাফল নিয়ে বলেছেন, ‘সাধারণ মানুষের জন্য এটি হবে একটি বিজয়।’ তবে গণভোট শুরুর আগে তার অনুমান ছিল মানুষ ইইউতে থেকে যাওয়ার পক্ষেই ভোট দেবেন। কেননা, নির্বাচনপূর্ব জনমত জরিপে তেমন ইঙ্গিতই ছিল। কিন্তু ফলাফলে ছেড়ে যাওয়ার পক্ষেই জনরায়ের বিষয়টি পরিষ্কার। এরই প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, ২৩শে জুন আমাদের ‘স্বাধীনতা’ দিবস হিসেবে ইতিহাসে লেখা থাকবে।

Print Friendly, PDF & Email