Home জাতীয় ধর্মের অপব্যাখ্যাকারী থেকে সজাগ থাকুন: রাষ্ট্রপতি

ধর্মের অপব্যাখ্যাকারী থেকে সজাগ থাকুন: রাষ্ট্রপতি

297
0

 

নিজস্ব প্রতিবেদক: দেশবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানানোর পাশাপাশি ধর্মের অপব্যাখ্যা করে কেউ যাতে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, সেজন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
গত ঈদুল ফিতরে শোলাকিয়ায় জঙ্গি হামলার প্রেক্ষাপটে মঙ্গলবার ঈদুল আজহায় বঙ্গভবনে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বক্তৃতায় এই আহ্বান জানান রাষ্ট্রপ্রধান।

আবদুল হামিদ বলেন, “সকল ধর্মের মূলবাণী হচ্ছে মানব কল্যাণ। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ কোনো ধর্মই সমর্থন করে না।

“ইসলাম শান্তির ধর্ম। তাই ধর্মের অপব্যাখ্যা করে কেউ যাতে সমাজে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করতে না পারে, সে ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে।”

মুসলমানদের অন‌্যতম প্রধান ধর্মীয় উৎসব পালনে হজরত ইব্রাহিম (আ.) এর ত‌্যাগ থেকে শিক্ষা নেওয়ার আহ্বানও জানান তিনি।

“কোরবানি আমাদের আত্মত্যাগের শিক্ষা দেয়। ধনী-দরিদ্র নির্বিশেষে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়ার মাধ্যমে গড়ে উঠে পরস্পরের প্রতি সহমর্মিতা। ভালবাসা ও ত্যাগের এই আদর্শ আমাদের ব্যক্তি ও সমাজ জীবনে প্রতিফলিত হলেই পারস্পরিক হিংসা-বিদ্বেষ কমে সমাজে শান্তি প্রতিষ্ঠিত হবে।”

“কোরবানির শিক্ষা ও সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্যকে ব্যক্তি ও সমাজ জীবনে প্রতিফলিত করে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করি-এটাই হোক এবারের ঈদের অঙ্গীকার।”

বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্যের কথা স্মরণ করে আবদুল হামিদ বলেন, ধর্ম যার যার-উৎসব সবার। এটাই সম্প্রীতির এক অনুপম ঐতিহ্য।

Previous articleটঙ্গীর ঘটনায় গাফিলতিতে শাস্তি: শিল্পমন্ত্রী
Next articleজঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে: প্রধানমন্ত্রী