প্রধানমন্ত্রী ও চীনের প্রেসিডেন্টের বৈঠক, ২৬ চুক্তি ও সমঝোতা স্মারক সই

0
568

 

ঢাকা: উপকূলীয় দুর্যোগ ব‌্যবস্থাপনা, কর্ণফুলী টানেল নির্মাণসহ অবকাঠামো উন্নয়ন ও সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ ও চীন। এর মধ‌্যে ১২টি ঋণ ও দ্বিপক্ষীয় চুক্তি এবং দুই দেশের সরকারের মধ‌্যে ১৫টি চুক্তি ও সমঝোতা স্মারক বলে জানান পররাষ্ট্র সচিব শহীদুল হক।

এর আগে চীনা প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী কার্যালয়ে এসে পৌঁছালে তাকে স্বাগত জানান শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল কক্ষে একান্ত বৈঠকে অংশ নেন দুই নেতা। এরপর চামেলি কক্ষে দুই দেশের প্রতিনিধিরা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বৈঠক শুরু করেন। বৈঠকের পর দুই নেতার উপস্থিতিতে ২৭টি বিভিন্ন চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

তার আগে বেলা ১১টা ৪০ মিনিটে তিনি এয়ার চায়নার একটি বিশেষ ফ্লাইটে কম্বোডিয়ার রাজধানী নমপেন থেকে ঢাকায় পৌঁছান। তাঁকে বহনকারী চীনের বিশেষ বিমানটি বাংলাদেশের আকাশসীমায় এসে পৌঁছালে সেটিকে পাহারা দিয়ে নিয়ে আসে বিমান বাহিনীর দুটি জেট বিমান। বিশেষ ফ্লাইট থেকে বিমান বন্দরে নেমে এলে তাঁকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায় একটি শিশু। এরপর তিনি অভিবাদন মঞ্চে গিয়ে গার্ড অব অনার নেন এবং গার্ড পরিদর্শন করেন।

Print Friendly, PDF & Email