বিচার বিভাগের মানোন্নয়নে সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে: আইনমন্ত্রী

0
141

ঢাকা: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বিচার বিভাগের মানোন্নয়নে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। মঙ্গলবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, সরকারের আর্থিক সীমাবদ্ধতা সত্ত্বেও ‘৬৪ জেলায় চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালত ভবন নির্মাণ (১ম পর্যায়) ২য় সংশোধিত প্রকল্প’ এর মাধ্যমে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর স্থান সংকুলানের জন্য ২ হাজার ৩শ’ ৮৮ কোটি টাকা ব্যয়ে ৪২টি সিজেএম আদালত ভবন নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের কাজ দ্রততার সাথে বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে ইতিমধ্যে ১২টি সিজেএম আদালত ভবন নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। যার মধ্যে টাঙ্গাইল, ঝিনাইদহ, জামালপুর, জয়পুরহাট, সিলেট এবং কুড়িগ্রামে ৬টি আদালত ভবন উদ্বোধন করা হয়েছে। আগামী জানুয়ারি মাসেই চাঁপাইনবাবগঞ্জ, মৌলভীবাজার এবং মানিকগঞ্জ জেলার সিজেএম আদালত ভবন উদ্বোধন করা সম্ভব হবে উল্লেখ করে তিনি জানান, ২০১৮ সালের জুন মাসের মধ্যেই অবশিষ্ট সিজেএম আদালত ভবন নির্মাণ সম্পন্ন হবে।
কুমিল্লা আইনজীবী সমিতিকে আশ্বস্ত করে মন্ত্রী বলেন, উক্ত প্রকল্পের মাধ্যমে কুমিল্লাতেও ১২তলা বিশিষ্ট সিজেএম আদালত ভবন নির্মাণ করা হচ্ছে। এ ছাড়া ৭তলা বিশিষ্ট কুমিল্লা আইনজীবী সমিতি ভবনকে ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করে ৯তলা ভবনে উন্নীত করতে এবং আইন-কানুন সংক্রান্ত বই ক্রয়ে প্রয়োজনীয় আর্থিক সহায়তা দেয়া হবে বলেও তিনি আশ্বাস দেন।
আনিসুল হক বলেন, বর্তমান সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে ‘২৮টি জেলায় আনুষঙ্গিক সুবিধাদিসহ জেলা জজ আদালত ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্প’র মাধ্যমে ১৬২ কোটি টাকা ব্যয়ে ২৭ জেলায় জেলা জজ আদালত ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণের কাজ শেষ পর্যায়ে রয়েছে এবং ইতোমধ্যে ১৩টির সম্পসারণ কাজ সম্পন্ন হয়েছে। বাকী ১৪টির কাজ ৮৫-৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। আগামী জুন ২০১৭-এর মধ্যে এ ১৪টিরও সম্প্রসারণ কাজ সম্পন্ন হবে।
তিনি বলেন, একটি সুদক্ষ বিচার বিভাগের জন্য প্রয়োজন সুদক্ষ মানবসম্পদ। এই মানবসম্পদের উন্নয়নের জন্য স্থানীয় প্রশিক্ষণের পাশাপাশি বিদেশী প্রশিক্ষণ প্রদানের প্রদক্ষেপ নেওয়া হয়েছে এবং ইতোমধ্যে সুষ্ঠু, দ্রুততা এবং দক্ষতার সাথে বিচার কার্য এবং বিচার ব্যবস্থাপনা পরিচালনার লক্ষ্যে অধস্তন আদালতের বিচারকগণকে বৈদেশিক প্রশিক্ষণ এবং উচ্চ শিক্ষা প্রদানের প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে ফেব্রুয়ারি ২০১৭ থেকে জুন ২০১৯ এর মধ্যে ৫৪০ জন বিচারককে বৈদেশিক প্রশিক্ষণ ও উচ্চ শিক্ষা প্রদানের জন্য অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনী বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হবে। এ জন্য সরকারের ৪০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email