বিধি অনুযায়ী বিরোধীদলীয় নেতা নির্বাচিত হবেন: স্পিকার

0
153

বিশেষ সংবাদদাতা: বিরোধীদলীয় নেতা নির্বাচনের ক্ষেত্রে সৃষ্ট জটিলতা জাতীয় পার্টির নেতারাই সমাধান করবেন বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, বিরোধী দলীয় নেতার নির্বাচনে সংসদের কার্যপ্রণালী বিধির আলোকেই সমাধান হবে। বিরোধী দলীয় নেতা নির্বাচন ইস্যুতে স্পিকারকে জাতীয় পার্টির দুই নেতার পাল্টাপাল্টি চিঠি দেয়ার পরিপ্রেক্ষিতে তিনি এ মন্তব্য করেছেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, চিঠি নিয়ে আইন-কানুন খতিয়ে দেখা হবে। আর বিরোধীদলীয় নেতা কে হবেন, তা কার্যপ্রণালী বিধিতে বলা আছে। সেই অনুযায়ীই ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, বিরোধী দলের মধ্যে যে সমস্যা সৃষ্টি হয়েছে, দলটির নেতারাই তার সমাধান করবেন। আশা করি, তারা সমস্যা সমাধান করে আসবেন।

বিরোধীদলীয় নেতা বা উপনেতার স্বীকৃতি দেয়ার একক ক্ষমতা স্পিকারের। কিন্তু এ বিষয়ে সংবিধানে কিছু উল্লেখ নেই। আবার কার্যপ্রণালি বিধিতে বিস্তারিত বিশেষ নির্দেশনাও নেই। কার্যপ্রণালি বিধিতে ২(১) (ট) বলা আছে ‘বিরোধীদলীয় নেতা’ অর্থ স্পিকারের বিবেচনামতে যে সংসদ সদস্য সংসদে সরকারি দলের বিরোধিতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য লইয়া গঠিত ক্ষেত্রমতে দল বা অধিসঙ্গের নেতা।

Print Friendly, PDF & Email