যৌনরোগ ছড়াচ্ছে ব্যাংকের এটিএম বুথ!

0
192

নিউজ ডেস্ক: রাজধানীতে বিভিন্ন ব্যাংকের হাজার হাজার এটিএম বুথ রয়েছে। দ্রুত টাকা তুলতে এসব এটিএম বুথের অনেকগুলোতেই আপনি যান হয়তো। অদ্ভুত হলেও সত্য এটিএম বুথের মেশিন থেকে আপনিও যৌনরোগে আক্রান্ত হতে পারেন। কারণ, বহুজন ব্যবহৃত কি-প্যাডের মধ্য দিয়ে যৌনরোগ ছড়িয়ে পড়ছে।
যুক্তরাষ্ট্রের একটি গবেষণা সাময়িকী জানিয়েছে, দেশটির বিভিন্ন এটিএম মেশিনের কি-প্যাডের ওপর গবেষণা চালিয়ে পাওয়া যায় এই ভয়াবহ তথ্য। ওই গবেষক দলটি এটিএমের কি-প্যাডে মানুষ ও অন্যান্য প্রাণীর যৌনাঙ্গে অবস্থানকারী পরজীবীর নমুনা পেয়েছে। যৌনাঙ্গে সংক্রমণ ঘটানো পরজীবী ‘ট্রাইকোমোনাস ভ্যাজিনালিস’ গোত্রের পরজীবীরও অস্তিত্ব পেয়েছে তারা।
এমস্ফিয়ার নামে ওই সাময়িকী বলছে, একেকটা এটিএম মেশিনের কি-প্যাড জীবাণুর ভাগাড়। গবেষক দল দুই ধরনের ভয়ানক পরজীবীর উপস্থিতি পেয়েছে। যৌনরোগ ছড়াতে এই দুই পরজীবী সিদ্ধহস্ত। এ ছাড়া এটিএম বুথ ব্যবহারের পর হাত না ধোয়াও হতে পারে ভয়ংকর। কারণ খাবারের মধ্যে দিয়ে এসব পরজীবীর বেশি সংক্রমণ হয়।
গবেষক দলের সদস্য অধ্যাপক জেন কার্লটন ওই সাময়িকীতে বলেছেন, ‘আমরা কোনো নোংরা বস্তু ধরার পর জীবাণুর ভয়েই হাত ঠিকভাবে ধুয়ে ফেলি। কিন্তু এটিএমে জীবাণুর কথা জানি না বলেই এটি ব্যবহারের পর হাত পরিষ্কারের বিষয় মাথায় আসে না। ফলে জীবাণু সংক্রমিত হয় দ্রুত।’ এ ক্ষেত্রে এটিএম বুথ ব্যবহারকারীদের সতর্ক থাকতে হবে, নিয়মিত হাতও ধুতে হবে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email