৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে তাপমাত্রা

0
107

নিউজ ডেস্ক : উত্তরবঙ্গে জেকে বেসেছে শীত। মধ্য ডিসেম্বরেই তাপমাত্রা কমেছে ব্যাপক আকারে। ইতোমধ্যেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা আবার ৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমে এসেছে। রবিবার (১৫ ডিসেম্বর) পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা।

আগের দিন শনিবারও (১৪ ডিসেম্বর) তেঁতুলিয়ায় তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। একদিনের ব্যবধানেই সেখানে তাপমাত্রা কমলো ৬ ডিগ্রি সেলসিয়াস। রবিবার আবহাওয়া অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

যদিও আবহাওয়া অধিদফতর জানিয়েছিল, ডিসেম্বরেই দেশে একাধিক মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। চলতি মাসের মাঝামাঝি এবং মাসের শেষভাগে দেশে এক বা একাধিক মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ হতে পারে।

তবে রাজধানী ঢাকার তাপমাত্রা স্বাভাবিক রয়েছে। রাজধানীতে সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৭ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে তাপমাত্রা এ বছর এখনো ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি।

বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এতে দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাজশাহী ও রংপুর বিভাগের দু-এক জায়গায় হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ শেষরাত থেকে পরদিন সোমবার সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

Print Friendly, PDF & Email