বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী

0
913
blank
blank

ভারতের ওড়িশার পর বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী। সর্বশেষ ব্রিফিংয়ে আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার সকাল ১১টা থেকে ১২টার মধ্যে দেশের মধ্যাঞ্চল হয়ে ঘূর্ণিঝড় ফণী রাজশাহী ও রংপুর অতিক্রম করবে। এ সময় গতিবেগ থাকবে ১০০ থেকে ১২০ কিলোমিটার।

ঘূর্ণিঝড়ের কারণে সমুদ্রে স্বাভাবিকের চেয়ে ২ থেকে চার ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উপকূলবাসীকে রক্ষায় পর্যাপ্ত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী। এরইমধ্যে ১২ লাখেরও বেশি অধিবাসীকে উপকূলীয় এলাকা থেকে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে।
ঘূর্ণিঝড় ফণির প্রভাবে এরই মধ্যে বৃষ্টিসহ ঝড়ো হাওয়া বইছে দেশজুড়ে।
শুক্রবার সকালে ভারতের উড়িষ্যায় আঘাত হানার পর, এটি উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে যশোর কুষ্টিয়া হয়ে উত্তর দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়টি রাজশাহী হয়ে এরপর ছুটবে রংপুরের দিকে।
তবে যাত্রাপথে অনেকটাই দুর্বল হয়ে বাংলাদেশে আঘাত হানলেও খুলনা সাতক্ষীরাসহ সমুদ্র উপকুলে ৭ এবং চট্টগ্রাম, লক্ষ্মীপুর ও আশপাশের দ্বীপাঞ্চলে ৬ নম্বর সতর্ক সংকেত বহাল থাকবে।
ঘূর্ণিঝড় ফণীর গতিপথ ও এর প্রভাব বিশ্লেষণ করে, আবহাওয়া অধিদফতরের পরিচালক জানান, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলই বেশি ঝুঁকিতে রয়েছে।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দিন আহমেদ বলেন, প্রতি ঘণ্টায় ২১ কিলোমিটার করে অগ্রসর হচ্ছে। তাহলে আমাদের বাংলাদেশের কেন্দ্রস্থল ভারতের যে অঞ্চলে এটি অবস্থান করছে, সেখান থেকে এখনো তিনশো কিলোমিটার দূরত্বের রয়েছে। তার মানে কাল ১২-১২ মধ্যে বাংলাদেশের ভূমির মধ্যেস্থলে অবস্থান করবে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী জানান, ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের আশ্রয় কেন্দ্রে আনার পাশাপাশি খাদ্য, চিকিৎসাসহ সব প্রস্তুতি নেয়া হয়েছে।