মেহেরপুরে সংখ্যালঘু নির্যাতন, বিভিন্ন মহলের ক্ষোভ প্রকাশ

0
146
blank

blank

মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুর জেলার মেহেরপুর সদর থানার কেশব পাড়া নিবাসী মৃত নিশি কান্ত দাশের পুত্র প্রণয় কুমার দাশ ও তার পরিবারের উপর নিপীড়ন ও শারীরিক নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে।
সরে জমিন পরিদর্শনে ঘটনার বিবরণে জানা যায়, গত ৪মে, ২০২০ ইংরেজি সোমবার প্রণয় কুমার দাশের উদ্যোগে তার স্বজাতির কিছু আত্মীয়-স্বজন এবং পরিবারের লোকজন মিলে প্রণয় কুমার দাশের বাড়িতে গণেশ দেবতার পূজা অর্চনার আয়োজন করে। বাড়ির পার্শ্ববর্তী স্থানে একটি ইবতেদায়ী মাদ্রাসা ও একটি জামে মসজিদের অবস্থান। গণেশ পূজাস্থলে প্রনয় বাবুর বাড়িতে ঢাক-ঢোল ও শঙ্খ বাজিয়ে তারা পূজা অর্চনা শুরু করে। তখন আজানের সময় হলে কিছু মুসল্লি নামাজ পড়তে আসেন স্থানীয় জামে মসজিদে।
তারা বিরক্তি প্রকাশ করে প্রণয় কুমার দাশের বাড়িতে এসে ঢাক-ঢোল বাজানো বন্ধ রাখতে বলেন। এই বিষয় নিয়ে আগত ৩/৪ জন মুসল্লির সাথে প্রণয় কুমার দাশের বাক-বিতন্ডা ও উত্তপ্ত বাক্য বিনিময় শুরু হয়। মুসল্লিরা উত্তেজিত হয়ে গ্রামের অন্যান্য মুসলিম ব্যক্তিকে জড়ো করেন। পার্শ্ববর্তী মাদ্রাসায় সংবাদ দিলে সেখান থেকে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে কিছু উগ্র মৌলবাদী ব্যক্তি ঘটনাস্থলে আসেন। তারা উত্তেজিত হয়ে প্রণয় কুমার দাশের বাড়িতে পূজার স্থলে এসে পূজার সরঞ্জাম ও মূর্তি ভাঙচুর করতে থাকে। প্রণয় কুমার দাশ তাদের বাধা দিতে গেলে উত্তেজিত মৌলবাদীরা তাকে আক্রমণ করে মারপিট করতে থাকে। এক পর্যায়ে প্রনয় কুমার দাশ মারাত্মক আহত হন। তার পরিবারের সদস্যদের কেউ নির্যাতন করা হয়। স্থানীয় গন্যমান্য কিছু ব্যক্তিদের মধ্যস্থতায় ঘটনার সাময়িক উপশম হইলেও মৌলবাদীরা প্রণয় কুমার দাশের পরিবারকে মামলা না করতে অব্যাহত হুমকি দিতে থাকে। আহত প্রণয় কুমার দাশকে হাসপাতালে ভর্তি করা হয়। এহেন নেক্কারজনক ঘটনা এলাকায় চাঞ্চল্য সৃষ্টি করে। হামলায় ঘটনা শুনে স্থানীয় হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা ড. রমেশ চন্দ্রনাথ ঘটনাস্থল পরিদর্শন করে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।
এই বিষয়ে মেহেরপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তার সাথে যোগাযোগ করলে তিনি জানান, আমি ঘটনা শুনেছি। যথা শীঘ্রই ঘটনাস্থল পরিদর্শন করব। মেহেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি ঘটনা জেনেছি। আপোষ মীমাংসার চেষ্টা চলছে। আপোষ না হলে আইনগত ব্যবস্থা নিব।
বিভিন্ন সূত্রে জানা যায়, প্রণয় কুমার দাশ ও তার পরিবার দীর্ঘদিন ধরে নির্যাতিত হয়ে আসছেন। নির্যাতনের কারণে প্রণয় কুমার দাসের ভাই তাপস কুমার দাশ দেশ ত্যাগ করছেন। ঘটনার জন্য ক্ষোভ প্রকাশ করেন হিন্দু-বৌদ্ধ ঐক্য পরিষদের স্থানীয় সভাপতি ড. রমেশ চন্দ্র নাথ, জাসদ নেতা আসাদুজ্জামান, মেহেরপুর ইসকনের সভাপতি রাজন কুমার ঘোষ প্রমুখ ব্যক্তিগণ। তাদের বক্তব্য দীর্ঘদিন ধরে প্রশাসনের মৌনতার কারণে মৌলবাদীরা এরকম ঘটনা ঘটানোর সাহস পাচ্ছে, তারা সুষ্ঠ তদন্ত করে দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এই রিপোর্ট লেখা পর্যন্ত কোন মামলা দায়ের হয়নি।