রাডার দুর্নীতি মামলায় খালাস এরশাদ

0
500
blank

ঢাকা: বিমানের রাডার কেনায় দুর্নীতির অভিযোগে দুই যুগ আগের এক মামলা থেকে সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদসহ তিন আসামিকে খালাস দিয়েছেন আদালত। ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ কামরুল হোসেন মোল্লা বুধবার এ রায় ঘোষণা করেন। এ সময় এরশাদ আদালতে উপস্থিত ছিলেন।

মামলা থেকে খালাস পাওয়া অপর তিন আসামি হলেন- বিমানবাহিনীর সাবেক প্রধান সুলতান মাহমুদ, বিমানবাহিনীর সাবেক সহকারী প্রধান মমতাজ উদ্দিন আহমেদ এবং ইউনাইটেড ট্রেডার্সের পরিচালক এ কে এম মুসা। মুসা পলাতক রয়েছেন।

এর আগে ১২ এপ্রিল রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে বুধবার রায়ের জন্য দিন ধার্য করা হয়। এ রায়কে উপলক্ষ করে দুপুর থেকেই জাতীয় পার্টির নেতাকর্মীরা আদালত প্রাঙ্গণে উপস্থিত হতে থাকেন।

প্রসঙ্গ, রাডার কেনায় দুর্নীতির অভিযোগে ১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো মামলা করে। তাতে অভিযোগ করা হয়, এরশাদসহ অপর আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে আর্থিক সুবিধা নিয়ে থমসন সিএসএফ কোম্পানির রাডার না কিনে অধিক মূল্যে যুক্তরাষ্ট্রের ওয়েস্টিং কোম্পানির রাডার কেনেন। এতে সরকারের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকার আর্থিক ক্ষতি হয়।

এরপর তদন্ত শেষে ১৯৯৪ সালের ২৭ অক্টোবর এরশাদসহ চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয় আদালতে। ১৯৯৫ সালের ১২ আগস্ট আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।