এস.এ.ও ফাউন্ডেশনের আয়োজনে “দক্ষ ও প্রশিক্ষিত শ্রমের গুরুত্ব” শীর্ষক আলোচনা অনুষ্ঠিত

0
328

নিজস্ব প্রতিনিধি: এস.এ.ও ফাউন্ডেশন এর আয়োজনে মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে “দক্ষ ও প্রশিক্ষিত শ্রমের গুরুত্ব” শীর্ষক গোল টেবিল আলোচনা সভা (১লা মে) সোমবার দুপুর ১২টায় সিলেট ক্যামব্রিয়ান অডিটোরিয়ামে ‘এস.এ.ও ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সিলেট ক্যামব্রিয়ান কলেজে’র অধ্যক্ষ শিব্বির আহমদ ওসমানী’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এস.এ.ও ফাউন্ডেশনের পরিচালক প্রভাষক মাবরুর আহমদ সাজু’র পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ বেতারের পরিচালক ড. মির শাহ আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, এস.এ.ও ফাউন্ডেশনের এসিসটেন্ট সেক্রেটারি প্রভাষক মির্জা বশির আহমদ তোহা, সিলেট যুব ফোরামের সভাপতি রোটারিয়ান শাহ আলম, বৃক্ষ ম্যাগাজিনের সম্পাদক কবি আজমল আহমদ।
এস.এ.ও ফাউন্ডেশনের সদস্য মাহমুদ হাসান সজিবের কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এস.এ.ও ফাউন্ডেশনের সদস্য মারজান চৌধুরী, আনিছুল হক চৌধুরী, কামরুল হাসান আরিফ, শহিদুল ইসলাম চৌধুরী, শান্ত আহমদ, তানিম আহমদ প্রমূখ।
প্রধান অতিথির বক্তব্যে ড. মির শাহ আলম বলেন, বাংলাদেশের উন্নয়নে দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিকের বিকল্প নেই। কারিগড়ি শিক্ষা বিস্তারের মাধ্যমে দেশের তরুনদের দক্ষ করে গড়ে তুলতে হবে। তিনি শ্রমিকদের প্রশিক্ষনের জন্য সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগের আহবান জানান।
সভাপতির বক্তব্যে ‘এস.এ.ও ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ডেইলী আমার বাংলা সম্পাদক অধ্যক্ষ শিব্বির আহমদ ওসমানী’ বলেন, যে দেশের শ্রমিকরা যত দক্ষ ও প্রশিক্ষিত সে দেশ তথ উন্নত। দেশ উন্নত হওয়ার পিছনে শ্রমিকদের ভূমিকা অপরিসীম। শ্রমিকদের সম্মান করতে হবে। দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিক ছাড়া সাসটেইনেবল ডভেলপমেন্ট সম্ভব নয়। তিনি বলেন, আমাদের বিদেশী শ্রম বাজার বৃদ্ধি করতে হলে শ্রমিকদের প্রশিক্ষণ দিতে হবে। দক্ষ শ্রমিকরাই আন্তর্জাতিক শ্রম বাজারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

Print Friendly, PDF & Email