Home অর্থনীতি দেশের বাজারে ফের কমলো সোনার দাম

দেশের বাজারে ফের কমলো সোনার দাম

292
0

ঢাকা: দেশের বাজারে ভরিতে ১ হাজার ২২৫ টাকা কমেছে সোনার দাম। ফলে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম দাঁড়িয়েছে ৪২ হাজার ৫১৫ টাকা। সোমবার থেকে এ দাম কার্যকর হবে। রোববার বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে গত ১৭ অক্টোবর সোনার দাম এক দফা বাড়ানো হয়েছিল। এদিকে রোববার মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ৩৭৩ ডলার। প্রতি ডলার ৭৮ টাকা হিসেবে এর দাম দাঁড়ায় ২৯ হাজার ১১৩ টাকা।

বাজুস জানায়, নতুন মূল্য অনুযায়ী সোমবার থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ বিক্রি হবে ৪২ হাজার ৫১৫ টাকায়। রোববার এর দাম ছিল ৪৩ হাজার ৭৪০ টাকা। এ হিসেবে ভরিতে দাম কমেছে এক হাজার ২২৫ টাকা।

আর ২১ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি ৪১ হাজার ৬৪০ টাকা থেকে কমে ৪০ হাজার ৪১৫ টাকায় বিক্রি হবে। এক্ষেত্রে প্রতি ভরিতে দাম কমেছে এক হাজার ২২৫ টাকা।

এছাড়া ১৮ ক্যারেট ভরিপ্রতি ১ হাজার ২২৫ টাকা কমে ৩৩ হাজার ৭৬৭ টাকা বিক্রি হবে। একই হারে কমেছে সনাতন পদ্ধতির সোনার দামও। আজ এই ক্যাটাগরির ভরিপ্রতি স্বর্ণ ২২ হাজার ৬৪৬ টাকায় বিক্রি হবে।

এদিকে স্বর্ণের পাশাপাশি রূপার দামও কমেছে। রোববার প্রতি ভরি রূপার দাম ছিল ৯৯১ টাকা। আজ থেকে ৫৯ টাকা কমে তা বিক্রি হবে ৯৩৩ টাকায়।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে সঙ্গে সঙ্গতি রেখে স্বর্ণের মূল্য নির্ধারণ করে বাজুস। সর্বশেষ গত  ১৭ আগস্ট দাম বাড়ানো হয়েছিল।

Previous articleরাধারমণ, হাসনরাজা ও আব্দুল করিমের নামে স্মৃতিসৌধ নির্মাণ করা হবে: জগন্নাথপুরে অর্থমন্ত্রী
Next articleদেশনেত্রীর জাতীয় ঐক্যের সংলাপ নিয়ে অর্থমন্ত্রীর শিষ্টাচার বহির্ভুত বক্তব্যে সিলেটবাসী হতবাক: দিলদার হোসেন সেলিম