রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী কার্যালয়ের ওয়েবসাইট হ্যাক

0
485
blank
blank

ঢাকা: রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কার্যালয়ের ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হয়েছে। মঙ্গলবার রাতের এই সাইবার হামলা চালানো হয়েছে বলে জানা যায়।

বাংলাদেশের এই প্রধান দুই কার্যালয়সহ অধিকাংশ গুরুত্বপূর্ণ দপ্তরের ওয়েবসাইটে হামলা চালিয়েছে হ্যাকাররা। স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটও এই হ্যাকিং হামলার শিকার হয়েছে।

হ্যাকাররা রাষ্ট্রের ওই সব গুরুত্বপূর্ণ দপ্তরের ওয়েবসাইটে কোটা সংস্কারের পক্ষে স্লোগান দিয়ে লিখেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কার্যালয়ের ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হয়েছে। মঙ্গলবার রাতের এই সাইবার হামলা চালানো হয়েছে বলে জানা যায়।

বাংলাদেশের এই প্রধান দুই কার্যালয়ের ওয়েবসাইটসহ আরো কিছু গুরুত্বপূর্ণ দপ্তরের হামলা চালিয়েছে হ্যাকাররা। স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটও এই হ্যাকিং হামলার শিকার হয়েছে।

হ্যাকাররা রাষ্ট্রের ওই সব গুরুত্বপূর্ণ দপ্তরের ওয়েবসাইটে কোটা সংস্কারের পক্ষে স্লোগান দিয়ে লিখেন।

উল্লেখ্য সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে রাজধানীর বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা ১১টা পর থেকে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রগতি সরণির মোড়ে জড়ো হন। এসময় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এতে প্রগতি সরণি থেকে বসুন্ধরা আবাসিক এলাকা ও বাড্ডা এলাকায় পুরোপুরি যান চলাচল স্থবির হয়ে পড়ে।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে বিক্ষোভ করেন। সরকার দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে নেয়ার কথা জানান শিক্ষার্থীরা। একই দাবিতে রাজধানীর রামপুরা, ধানমণ্ডির কয়েকটি সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এদিকে কোটা সংস্কার আন্দোলনের সমর্থনে আজও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাশ পরীক্ষা বর্জন করেছেন আন্দোলনকারীদের একটি অংশ। তবে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেছেন, ক্লাশ-পরীক্ষা চলছে। এদিকে, কোটা সংস্কার আন্দোলনের নামে দেশে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আর, কোটা সংস্কার আন্দোলন বানচাল করতে একটি মহল উপাচার্যের বাড়িতে হামলা চালিয়েছে বলে দাবি করেছেন আন্দোলনকারীদের একাংশ।

কোটা সংস্কার আন্দোলনের সমর্থনে আজও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাশ পরীক্ষা বর্জন করেছে আন্দোলনকারীদের একাংশ। সকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ঘুরে দেখা যায়, শ্রেণি কক্ষগুলোতে নেই কোনো শিক্ষার্থী। তালা ঝুলছে বেশির ভাগ শ্রেণী কক্ষের দরজায়। ক্যাম্পাস ছিল অনেকটাই ফাঁকা।

দুপুরের দিকে রাজু ভাস্কর্যের সামনে জড়ো হন আন্দোলনকারীদের একটি অংশ। কোটা সংস্কারের দাবি জানান তারা। একইসঙ্গে পাশাপাশি ক্যাম্পাসে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ ও জলকামান ব্যবহার ও শিক্ষার্থীদের আহত হবার ঘটনার তদন্তের দাবি জানান।