কেয়ামত পর্যন্ত চেষ্টা করলেও জিএসপির সব শর্ত পূরণ সম্ভব নয়: বাণিজ্যমন্ত্রী

0
166

ঢাকা: কেয়ামত পর্যন্ত চেষ্টা করেও স্থগিত হওয়া জিএসপির সব শর্ত পূরণ সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। এর আগে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে।
বাণিজ্যমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র আমাদের যেসব শর্ত দিয়েছে সেসব পূরণ করেছি। তারপরও তারা বলছে, আরো উন্নতি করতে হবে। রোজ কেয়ামত পর্যন্ত আমরা চেষ্টা করলেও জিএসপির সব শর্ত পূরণ সম্ভব নয়।
তিনি বলেন, কিছু আন্তর্জাতিক সংস্থা এবং বাংলাদেশের তথাকথিত শ্রমিক ইউনিয়ন নেতা বাংলাদেশের তৈরি পোশাক খাত ধ্বংসে একযোগে কাজ করছে। ওই নেতারা কয়েকটি দূতাবাসের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছে। বাংলাদেশের তৈরি পোশাক খাত ধ্বংস করতেই চক্রান্ত-ষড়যন্ত্র করছে তারা। মন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ করে বলেন, আমরা বিভিন্ন বৈঠকে জিএসপি নিয়ে কথা বললে তাঁরা বলেন, জিএসপি পাওয়ার জন্য বাংলাদেশ বেশ উন্নতি করেছে। আবার এটাও বলেন যে আরো উন্নতি করতে হবে। তাঁদের কাছে আমার প্রশ্ন, এই যে আরো উন্নতি এটার সীমারেখা কত?
মন্ত্রী বলেন, রানা প্লাজা ধসের প্রায় তিন বছর হতে চলল। এর পর থেকে বাংলাদেশের তৈরি পোশাক কারখানাগুলো আধুনিকায়ন করা হয়েছে, নিরাপত্তা বাড়ানো হয়েছে, শ্রমিকদের বেতন-ভাতা বাড়ানো হয়েছে, ইপিজেডে শ্রমিকদের ইউনিয়ন করার অধিকার দেওয়া হয়েছে। শ্রমিকরা বলেন, তাঁরা ভালো আছেন, একজন শ্রমিক প্রারম্ভিক বেতন পাচ্ছেন ১০/১২ হাজার টাকা। বাংলাদেশের তৈরি পোশাক কারখানার অবস্থা দেখে ক্রেতারা সন্তুষ্ট, শুধু সন্তুষ্ট হতে পারছে না যুক্তরাষ্ট্র।
এত কিছু করার পরও যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধা না দেওয়ার পেছনে মূল কারণ সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে মন্ত্রী বলেন, এ প্রশ্নের জবাব ভালো দিতে পারবেন বার্নিকাট (যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত)।

Print Friendly, PDF & Email