ক্রেস্টের স্বর্ণে ভেজাল, অনুষ্ঠান বাতিল

0
265

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের মেধাবী কর্মকর্তাদের পুরস্কারের জন্য বানানো স্বর্ণ পদকে ভেজাল পাওয়া গেছে। একই সঙ্গে ২২ ক্যারেটের স্থলে স্বর্ণ দেয়া হয়েছে ২১ ক্যারেট। এ ঘটনা জানাজানি হলে বিতর্ক এড়াতে পূর্বনির্ধারিত পুরস্কার বিতরণী অনুষ্ঠান বাতিল করা হয়েছে। পেশাগত কাজে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ ব্যাংকের মেধাবী কর্মকর্তাদের বুধবার এ পুরস্কার দেয়ার কথা ছিল।
এদিকে এ ঘটনায় জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর প্রশাসনিক ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন গভর্নর ফজলে কবির। এ ছাড়া ঘটনা তদন্তে পৃথক একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন তিনি। এর আগে বিদেশীদের দেয়া স্বাধীনতার সম্মাননা ক্রেস্টের স্বর্ণে জালিয়াতির ঘটনায় সারা দেশে হইচই পড়ে যায়। ওই ঘটনার পর এবার বাংলাদেশ ব্যাংকের ক্রেস্টের স্বর্ণে জালিয়াতির ঘটনা ধরা পড়ল।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা যুগান্তরকে বলেন, ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে ক্রেস্ট তৈরি করার কথা ছিল। কিন্তু সেখানে দেয়া হয়েছে ২১ ক্যারেট স্বর্ণ। যেহেতু ২২ ক্যারেটের কথা ছিল সেহেতু ২২ ক্যারেট স্বর্ণে তৈরি ক্রেস্টই আমরা বুঝে নেব। সে কারণে বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এর সঙ্গে কারা জড়িত জানতে চাইলে তিনি বলেন, সেটা এখনও বোঝা যাচ্ছে না। তবে এটাকে জালিয়াতি বলা ঠিক হবে না। এখানে ভুলও হতে পারে। ব্যাংক সূত্রে জানা যায়, বাংলাদেশ ব্যাংকের প্রাতিষ্ঠানিক কাজের স্বীকৃতিস্বরূপ দুই ক্যাটাগরিতে ২৩ জন কর্মকর্তাকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়।
বুধবার পুরস্কারপ্রাপ্তদের পদক আনুষ্ঠানিকভাবে দেয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ তদন্তে দেখা যায়, ২২ ক্যারেটের স্বর্ণের প্রতিটি ১২ গ্রাম ওজনের পদকে ওজন কম হয়েছে। এর পরিপ্রেক্ষিতে অনিবার্য কারণ দেখিয়ে নির্ধারিত অনুষ্ঠান বাতিল করা হয়।

Print Friendly, PDF & Email