দুদকের করা ৭০ ভাগ মামলায় অপরাধীদের শাস্তি হচ্ছে

0
12

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা প্রায় ৭০ ভাগ মামলায় অপরাধীদের শাস্তি হচ্ছে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেছেন, তদন্তের ক্ষেত্রে কমিশনের সক্ষমতা এখনও কাঙ্খিত মাত্রায় পৌঁছায়নি। কমিশন শতভাগ মামলায় অপরাধীদের শাস্তি প্রত্যাশা করে।

বুধবার জাতিসংঘ উন্নয়ন তহবিলের (ইউএনডিপি) প্রতিনিধি ফিলিয়াট ম্যাটসেজার নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে তিনি এসব তথ্য জানান।

দুদক চেয়ারম্যান বলেন, তদন্তের ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধিতে কমিশন নানা ধরনের উদ্যোগ নিয়েছে। গত তিন বছরে কমিশন প্রায় তিন হাজার কর্মকর্তাকে একাধিক বিষয়ে একাধিক বার প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। এক্ষেত্রে ইউএনডিপিসহ বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা টেকনিক্যাল সহযোগিতার সুযোগ রয়েছে। দুদক চেয়ারম্যান বলেন, দুদক দুর্নীতি দমন, প্রতিরোধ ও নিয়ন্ত্রণের সকল কার্যক্রম সমগুরুত্বে পরিচালনা করছে। প্রতিকারমূলক কার্যক্রমের ফলাফল স্বয়ংক্রিয়ভাবেই প্রতিরোধমূলক কার্যেই পরিগণিত হয় বলে অনেকেই মনে করেন। কারণ দুর্নীতির অভিযোগ তদন্ত এবং প্রসিকিউশনের মাধ্যমে অপরাধীদের শাস্তি হলে তা দুর্নীতি প্রতিরোধেও বিশেষ ভূমিকা রাখে।

Print Friendly, PDF & Email