নারীর প্রতি সহিংসতা রুখতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: শিক্ষামন্ত্রী

0
107

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সারাদেশে নারীর প্রতি সহিংসতা রুখে দিতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আর নারীর সহিংসতা রুখতে নারী-পুরুষ উভয়কে এগিয়ে আসতে হবে। রোববার সকাল ১০টায় রাজধানীর বাংলা একাডেমী প্রাঙ্গণে ‘সুহৃদ উৎসব ঢাকা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের নারী সমাজের উপর নানা রকম সহিংসতার ঘটনা ঘটছে। এটা মানুষের সেই আদিম প্রবৃত্তি যেটা এখনও বিলুপ্ত হয়নি। নানারূপে সেগুলো প্রকাশ পায়। এসব সহিংসতা আমাদের রুখে দিতে হবে।

সহিংসতার সঙ্গে সম্পৃক্তদের কোন ছাড় নেই উল্লেখ করে নাহিদ বলেন, শিক্ষামন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে নারী নির্যাতন ও নিপীড়নকারীদের বিচার চলছে। তাদের শাস্তি দেয়া হচ্ছে। কোনভাবেই এসব অপরাধীরা ছাড় পাবেন না। বর্তমান সময়ে বিভিন্ন সহিংসতার বিচার চলছে। এটা কোনভাবেই মেনে নেওয়া হবে না।

তিনি আরো বলেন, মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি, দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং আইন প্রয়োগের মাধ্যমে সহিংসতা কমানো সম্ভব। কারণ সকলে এগিয়ে না আসলে কোনভাবেই নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ করা যাবে না।

সারা বিশ্বে সহিংসতার বিষয় উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, মানুষে মানুষে সংঘর্ষ চলছে, হত্যা করছে। এই সহিংসতা এখন জাতিতে জাতিতে ছড়িয়ে পড়েছে। সারা বিশ্বে অস্ত্র কেনার জন্য যে পরিমাণ অর্থ ব্যয় হয় সেটা দিয়ে ১৮০ মিলিয়ন শিশুর শিক্ষা দেয়া সম্ভব।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান, বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক প্রমুখ।

Print Friendly, PDF & Email