পৌরসভা নির্বাচনী এলাকায় উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা ইসির

0
127

ঢাকা: পৌরসভার নির্বাচনী এলাকায় প্রকল্প অনুমোদন ও ফলক উন্মোচন, ভিত্তিপ্রস্তর স্থাপনসহ নির্বাচনের আগে সব ধরনের উন্নয়ন কর্মসূচিতে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরাও কোনো ধরনের উন্নয়নমূলক কর্মসূচিতে অংশ নিতে পারবেন না।
নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখা-১ এর জ্যেষ্ঠ সহকারী সচিব মো. রাজীব আহসান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা মঙ্গলবার সকল রিটার্নিং অফিসারদের কাছে পাঠানো হয়েছে। পাঠানো পরিপত্রের অনুলিপি পরিকল্পনা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়েও পাঠানো হয়েছে। তবে ইসি কর্মকর্তা বলছেন, নির্বাচন প্রভাবমুক্ত রাখতেই ইসি এ সব নির্দেশনা দিয়েছেন।
ইসির নির্দেশনায় বলা হয়েছে, কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী তার নির্বাচনী এলাকায় সরকারি উন্নয়ন কর্মসূচিতে কর্তৃত্ব পারবেন না। কিংবা এ ধরনের কোনো সভায় তারা অংশ নিতেও পারবেন না।
এছাড়া নির্বাচনপূর্ব সময়ে পৌরসভার মেয়র বা কাউন্সিলর বা অন্য কোনো পদাধিকারী সংশ্লিষ্ট এলাকায় উন্নয়নমূলক কোনো প্রকল্প অনুমোদন বা ইতোপূর্বে অনুমোদিত কোনো প্রকল্পে অর্থ ছাড় বা প্রদান করতে পারবেন না।
নির্দেশনায় আরও বলা হয়, ‘নির্বাচনপূর্ব সময়ে কোনো সরকার, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে রাজস্ব বা উন্নয়ন তহবিলভুক্ত কোনো প্রকল্পের ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে রাজস্ব বা উন্নয়ন তহবিলভুক্ত কোনো প্রকল্পের অনুমোদন, ঘোষণা বা ভিত্তিপ্রস্তর, স্থাপন কিংবা ফলক উন্মোচন করা যাবে না।
নাম প্রকাশের অনিচ্ছুক ইসির এক কর্মকর্তা বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে সব ধরনের প্রকল্প অনুমোদন ও ফলক উন্মোচন, ভিত্তিপ্রস্তর স্থাপনসহ নির্বাচনপূর্ব সব ধরনের উন্নয়নমূলক কর্মকাণ্ড বন্ধ রাখতে বলা হয়েছে। নির্বাচনকালীন এ সব উন্নয়নমূলক কাজ হলে নির্বাচন প্রভাবিত হওয়ার সম্ভাবনা থাকে। তাই এ সব নির্দেশনা দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email