Home Blog

সুশৃঙ্খল আওয়ামী লীগ গড়ে তোলাই হবে আজকের প্রত্যয়: কাদের

0

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সুশৃঙ্খল আওয়ামী লীগ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শনিবার সকালে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, সোনার বাংলা গড়তে হলে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে  সুশৃঙ্খল আওয়ামী লীগ গড়ে তোলাই হবে আজকের দিনের প্রত্যয়।

স্বাধীনতা দিবসের প্রেক্ষাপট স্মরণ করে তিনি বলেন, ‘অনেক রক্তপাত ও অশ্রুপথে হাজার বছর লড়াই করে বঙ্গবন্ধুর নেতৃত্বে রাজনৈতিক স্বাধীনতা অর্জিত হয়েছে। এখন যে সংগ্রাম তা হলো অর্থনৈতিক মুক্তির সংগ্রাম। এই মুক্তির সংগ্রামে নেতৃত্ব দিচ্ছেন দেশরত্ন শেখ হাসিনা।’

স্বাধীনতার ৫০ বছরেও গণতন্ত্র নির্বাসিত: মির্জা ফখরুল

0

ঢাকা : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভারে জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপ। শনিবার সকাল ৯টার দিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করে। শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, আজকে স্বাধীনতার ৫০ বছরেও গণতন্ত্র নির্বাসিত। যে লক্ষ্য এবং আশা-আকাঙ্ক্ষা নিয়ে আমরা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলাম সেই স্বপ্ন, সেই আকাঙ্ক্ষা সম্পূর্ণভাবেই ধূলিস্যাৎ হয়ে গেছে। আজকে স্বাধীনতার ৫০ বছর পরেও জনগণের ভোটের অধিকার নেই, তাদের স্বাধীনতা নেই, সংগঠন করার সুবিধা নেই।

বাংলাদেশে সম্পূর্ণভাবেই একটি কর্তৃত্ববাদী, ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিণত হয়েছে। বেগম খালেদা জিয়া কারা বরণ করেছেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান মিথ্যা মামলায় আসামি হয়ে প্রবাসে রয়েছেন। ৬শর বেশি নেতাকর্মী মিথ্যা মামলায় গুম হয়েছেন, সহস্রাধিক নেতাকর্মী নিহত হয়েছেন।

স্বাধীনতা দিবসে শহীদদের প্রতি সিলেট অনলাইন প্রেসক্লাবের শ্রদ্ধাঞ্জলী

0

সিলেট : মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে শহীদদের প্রতি সিলেট অনলাইন প্রেসক্লাবের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হয়েছে। শনিবার সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী,সহ-সভাপতি গোলজার আহমদ হেলাল,কার্যকরী পরিষদের সদস্য মাহমুদ হোসেন খান, সদস্য এম. এ ওয়াহিদ চৌধুরী,আবু জাবের, মো: জসিম উদ্দিন, লোকমান হাফিজ, আব্দুল হাসিব, মো: আলমগীর আলম, শাহীন আহমদ প্রমূখ।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার সম্পূর্ণ ব্যর্থ: জোনায়েদ সাকি

0

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, ‘দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ। তারা এখন তাদের ব্যর্থতার কথা স্বীকার না করে এর দায় চাপাচ্ছে বিরোধী দলের ওপর। এতে বোঝা যায় সরকার আসলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে চায় না। তারা নিজেরাই সিন্ডিকেট তৈরি করে জনগণের পকেট কেটে দিনদুপুরে লুটপাট চালাচ্ছে। লুটের পরিধি বাড়াতে নতুন করে গ্যাসের মূল্যবৃদ্ধির পাঁয়তারা করছে।’

শুক্রবার রাজধানীর শাহবাগে বাম গণতান্ত্রিক জোটের ডাকা ২৮ মার্চের হরতালের সমর্থনে গণসংহতি আন্দোলন ঢাকা জেলা ও মহানগর আয়োজিত সমাবেশে জোনায়েদ সাকি এসব কথা বলেন।

ইউক্রেনে ৯ শতাধিক বেসামরিকের মৃত্যু: জাতিসংঘ

0

রুশ আগ্রাসনের কারণে ইউক্রেনে এখন পর্যন্ত ৯০২ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ১ হাজার ৪৫৯ জন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

রোববার (২০ মার্চ) এ তথ্য নিশ্চিত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয় (ওএইচসিএইচআর)।

বিএনপি ক্ষমতায় গেলে দেশ বিরান ভূমি হবে : আইনমন্ত্রী

0

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : বিএনপি ক্ষমতায় গেলে দেশ বিরান ভূমি হয়ে যাবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘বিএনপি আইন মানে না, সংসদ মানে না। তাদের কোনো কথায় আপনারা কান দেবেন না। তারা পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসতে চায়। শনিবার (১২ মার্চ) ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠিত আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।  

আখাউড়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে এতে প্রধান বক্তা ছিলেন ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার। বক্তব্য দেওয়ার সময় আল-মামুন সরকার অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে নেওয়া হয়। স্বাগত বক্তব্য দেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক পৌর মেয়র মো. তাকজিল খলিফা কাজল।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা এপ্রিলে

0

ঢাকা : চলতি বছরের এপ্রিলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা এবং জুলাইয়ে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে পরীক্ষার তারিখ এখনও জানানো হয়নি।

সার্চ কমিটি দেখে আগামী নির্বাচনের কোন ইঙ্গিত কী পাওয়া যাচ্ছে?

0

আলী রীয়াজ : বাংলাদেশে নির্বাচন কমিশন গঠনের জন্যে রাষ্ট্রপতি আবদুল হামিদ ছয় সদস্য বিশিষ্ট সার্চ কমিটি গঠন করেছেন। এর ভিত্তি হচ্ছে সম্প্রতি সংসদে পাশ হওয়া ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার নিয়োগ আইন ২০২২’।

এই আইনে আগে দুইবার ২০১২ এবং ২০১৭ যে সার্চ কমিটি গঠন করা হয়েছিলো তার বৈধতা দেয়ার বাইরে আর কিছুই নেই। স্মরণ করা দরকার যে, এটি নির্বাচন কমিশন বিষয়ে পুর্ণাঙ্গ আইন নয়। ২০১২ এবং ২০১৭ সালের ধারাবাহিকতায়ই এই নতুন সার্চ কমিটি গঠন করা হয়েছে। আগের বারের মতো এবার আইন করেই এর নেতৃত্ব দিচ্ছেন সুপ্রিম কোর্টের একজন বিচারপতি। আগের দুইবার এই ধরণের কমিটি গঠনের ব্যবস্থা করা হয়েছিলো এড-হক ভিত্তিতে, কিন্ত এখন আইনের মাধ্যমেই করা হয়েছে। কিন্ত অনেকের মনে থাকবে যে, ত্রয়োদশ সংশোধন বাতিলের রায়ে পর্যবেক্ষনে বলা হয়েছিল যে তত্ত্বাবধায়ক সরকারে যেন বিচার বিভাগকে যুক্ত না করা হয়। এর স্পিরিট বা মর্মবানী ছিলো নির্বাহী বিভাগের কাজের সঙ্গে বিচার বিভাগকে যুক্ত করা না হয়; তত্ত্বাবধায়ক সরকারে বিচার বিভাগের সম্পৃক্তি যে রাজনীতির বৃক্তচক্রে যুক্ত হওয়া তা অস্বীকার করার উপায় নেই। কিন্ত এখন আইন করে এমন ব্যবস্থা করা হয়েছে যাতে করে রাজনীতির সবচেয়ে স্পর্শকাতর বিষয় এবং প্রতিষ্ঠানের সঙ্গে বিচার বিভাগকে সংযুক্ত করা হয়েছে।

নতুন সার্চ কমিটির প্রধান হয়েছেন আপিল বিভাগের বিচারক বিচারপতি ওবায়দুল হাসান। তিনি আগের দুই বার সার্চ কমিটির সদস্য ছিলেন। ঐ সব সার্চ কমিটিই নুরুল হুদা ও রকিব উদ্দিন কমিশন গঠন করেছিলো। তাঁদের কমিশন কী ধরণের নির্বাচন উপহার দিয়েছে তা সকলের জানা। এ বিষয়ে বেশি বলার প্রয়োজন নেই।

এই নতুন সার্চ কমিটির একজন সদস্য হয়েছেন সাবেক নির্বাচন কমিশনার মো. ছহুল হোসাইন। জনাব হোসাইনের আরেকটি পরিচিতি আছে – ২০১৮ সালে তিনি আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্যে আবেদন পত্র কিনেছিলেন। মানব জমিন পত্রিকার ১১ নভেম্বর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিলো – “নির্বাচনী মাঠে নামছেন সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন। মর্যাদাপূর্ণ সিলেট-১ (সিলেট সদর ও সিটি করপোরেশন) আসন থেকে প্রার্থী হতে চান। এজন্য তিনি আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র কিনেছেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে তিনি প্রথম দিনই তার পক্ষে মনোনয়নপত্র কেনার পর সেটি জমা দেয়ারও প্রস্তুতি চলছে”। ঐ প্রতিবেদনে বলা হয়েছে, “ছহুল হোসাইনের ভাতিজা সিলেট সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর দেলোয়ার হোসেন সজীব গতকাল বিকেলে মানবজমিনকে জানিয়েছেন, দলের শীর্ষ পর্যায়ের নেতাদের ‘গ্রিন সিগন্যাল’ পেয়ে ছহুল হোসাইন আওয়ামী লীগের দলীয় মনোনয়নের জন্য ফরম কিনেছেন। সেটি জমাও দেয়া হবে।” সার্চ কমিটিতে নিয়োগ পাবার পরে ডেইলি স্টারের সঙ্গে সাক্ষাতকারে বলেছেন যে, ‘নির্বাচন করতে চেয়েছিলাম বলেই আ. লীগ হয়ে গেছি, বিষয়টি তেমন না’। দল না করে কোনও রাজনৈতিক দলের মনোনয়ন প্র্যতাশা করা যায় এমন ধারণাই দেবার চেষ্টা করেছেন ছহুল হোসাইন।

নির্বাচন কমিশন গঠনের জন্যে যে ধরণের আইন করা হয়েছে এবং তাঁর আওতায় যাঁদের নিয়ে এই সার্চ কমিটি তৈরি করা হয়েছে তাতে আগামী নির্বাচনের কোন ইঙ্গিত কী পাওয়া যাচ্ছে?

আলী রীয়াজ: যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর, আটলান্টিক কাউন্সিলের অনাবাসিক সিনিয়র ফেলো এবং আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের প্রেসিডেন্ট।

(লেখাটি লেখকের ফেসবুক টাইমলাইন থেকে নেয়া)

নিরাপত্তা বাহিনী গুমের সঙ্গে সংশ্লিষ্ট নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

0

ঢাকা : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশের নিরাপত্তা বাহিনী গুমের সঙ্গে সংশ্লিষ্ট নয়। বাংলাদেশে কেউ গুম হয় না। কেউ কেউ নানা কারণে আত্মগোপন করে পরে আবার ফিরে আসেন।

শনিবার রাজধানীর মানিক মিয়া এভিনিউতে রাজধানী উচ্চ বিদ্যালয়ে সরস্বতী পূজার নিরাপত্তা পরিস্থিতি পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সব সময় বলি, আমাদের নিরাপত্তা বাহিনী কোনো গুমের সঙ্গে সংশ্লিষ্ট নয়। যেখানেই গুম হচ্ছে, সেখানেই আমরা কিছু দিন পরেই তাকে পাচ্ছি। নানা কারণে আত্মগোপন করে থাকে, সেগুলোকে গুম বলে চালিয়ে দেয়।

পাহাড়ের আইন-শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক নিরাপত্তায় খুব শিগগিরই পার্বত্য জেলায় পুলিশ বাহিনীর সদস্য মোতায়েন করা হবে জানিয়ে তিনি বলেন, আমরা মনে করি, পাহাড়ে কিছু সমস্যা আছে। এখানে ভিতরে ভিতরে অনেক ধরনের ষড়যন্ত্র কাজ করে। যেখানে আর্মি ক্যাম্প রয়েছে, বাংলাদেশ সেনাবাহিনী কাজ করছে। অচিরেই সেখানে পুলিশ বাহিনী সদস্যদের সার্বিক আইন-শৃঙ্খলা জন্য পাঠানো হবে।

হবিগঞ্জে বিভিন্ন মামলায় ১৩ পলাতক আসামি গ্রেফতার

0

হবিগঞ্জ : হবিগঞ্জ সদর মডেল থানা পুলিশের বিশেষ অভিযানে সাজাপ্রাপ্ত সহ ওয়ারেন্টভূক্ত বিভিন্ন মামলায় ১৩ জন পলাতক আসামিকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন, শহরতলীর অন্তপুর এলাকার জমির উদ্দিনের ছেলে মাদক মামলার ৬ মাসের সাজাপ্রাপ্ত চিহিৃত মাদক ব্যবসায়ী মোঃ সোহেল মিয়া (৩৬) ও বিভিন্ন মামলার ওয়ারেন্টভূক্ত পলাতক আসামী তিতখাই এলাকার টেনু মিয়ার ছেলে রুহুল আমিন (৩০), মৃত কালাই মিয়ার ছেলে জাহির মিয়া (৩৮), জয়রামপুর এলাকার মৃত ইদু মিয়ার ছেলে সেলু মিয়া (৩৫),যশের আব্দা এলাকার মোঃ হিরু মিয়ার ছেলে মোঃ হাসেন মিয়া (২১), নছরত পুর এলাকার মৃত ছুরত আলীর ছেলে মোঃ জিতু মিয়া (৫২), সাহেদ আলীর ছেলে লোকমান মিয়া (৩০), আকরম আলীর ছেলে রুবেল মিয়া (৩৫), ছুরত আলীর ছেলে ইকবাল মিয়া (৩০), কাটাখালী এলাকার মৃত করম উল্ল্যার ছেলে হাবিব মিয়া (৫৬), হাবিব মিয়ার ছেলে সানজু মিয়া (২৫),জয়রামপুর এলাকার মৃত ইদু মিয়ার ছেলে কালা মিয়া (৪০), আঃ জলিলের ছেলে মো: সিরাজুল ইসলাম (৩৫)।

হবিগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: মাসুক আলী জানান, বৃহস্পতিবার রাতভর এসআই মোঃ জুয়েল সরকার, এসআই সনক কান্তি দাশ, এসআই আঃ ওয়াহাব, এসআই শেখ হামিদুর রশিদ, এএসআই সুমন চন্দ্র দাস, এএসআই হাবিবুর রহমান, এএসআই আতিকুর রহমান, এএসআই জুয়েল হক সহ একদল পুলিশ শহরের বিভিন্ন এলাকায় পৃথক পৃথক অভিযান পরিচালনা করে পলাতক আসামিদের গ্রেফতার করেন। আসামীদের শুক্রবার (৪ ফেব্রয়ারী) বিকেলে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এধরনের অভিযান গ্রেফতার অভিযান অব্যাহত আছে বলেও তিনি জানান।