সিলেট, রাজশাহী ও বরিশালে ভোট ৩০শে জুলাই

0
236
CEC Nurul Huda

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। আগামী ৩০শে জুলাই ওই তিন সিটিতে ভোটগ্রহণ করা হবে। গতকাল কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধান নির্বাচন কমিশন (সিইসি) কেএম নূরুল হুদা। এ সময় চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব উপস্থিত ছিলেন। সিইসি জানান, রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ সময় ২৮শে জুন। যাচাই-বাছাই হবে ১লা ও ২রা জুলাই। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৯ই জুলাই পর্যন্ত। প্রতীক বরাদ্দ ১০ই জুলাই।

আর ভোটগ্রহণ করা হবে ৩০শে জুলাই। সিইসি বলেন, তিন সিটি নির্বাচনের তফসিল আগামী ১৩ই জুন ঘোষণা করা হবে। ফলে তফসিলের কার্যক্রম ওইদিন থেকে কার্যকর হবে অর্থাৎ সেদিন থেকেই প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন। খুলনা সিটি করপোরেশন নিয়ে করা এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, খুলনা সিটির ভোট নিয়ে আমরা সন্তুষ্ট। তবে আমরা তদন্ত কমিটি করেছিলাম তারা খুলনা থেকে ঘুরে এসেছে। এর পরে আমরা বিস্তারিত জানাবো। এসময় এমপিদের প্রচারণা সম্পর্কে কমিশনার রফিকুল ইসলাম বলেন, আমরা এমপিদের প্রচারণার ব্যাপারে যে সংশোধনী এনেছি, তা পর্যালোচনা করা হচ্ছে।

পরে এটি আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের (যাচাই-বাছাই) জন্য পাঠানো হবে। ভোট শেষে আগামী ১৩ই জুনের আগে যদি প্রজ্ঞাপন আকারে জারি করতে পারি, তাহলে এই তিন সিটিতে এমপিরা প্রচারণার সুযোগ পাবেন। ইসি কর্মকর্তারা জানান, রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশনে ২০১৩ সালের ১৫ই জুন ভোট হয়। তবে তিন সিটিতে প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ভিন্ন ভিন্ন তারিখে। এ হিসাবে আগামী ৫ই অক্টোবর রাজশাহী, ৮ই অক্টোবর সিলেট ও ২৩শে অক্টোবর বরিশাল সিটির মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষের আগের ছয় মাসের মধ্যে এসব সিটিতে নির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

Print Friendly, PDF & Email