জাতীয় পার্টিতে সমঝোতার সুর

0
504
blank

নিউজ ডেস্ক : হুসেইন মুহম্মদ এরশাদের প্রতিষ্ঠিত জাতীয় পার্টি তার অবর্তমানে ভাঙ্গনের মুখে পরুক তা চান না তার সহধর্মিণী রওশন এরশাদসহ তার ঘনিষ্টজনেরাও। তার ঘনিষ্ঠজন বলে পরিচিত একাধিক প্রেসিডিয়াম সদস্য ও দলীয় সংসদ সদস্যের সাথে আলাপকালে তারা বিষয়টি নিশ্চিত করেন।

জানা গেছে, সকল মান অভিমান ভেদাভেদ ভুলে সকলে ঐক্যবদ্ধ ভাবে জাতীয় পার্টিকে এগিয়ে নিতে অঙ্গিকারবদ্ধ হচ্ছে। রওশন পন্থি নেতাদের হিসেবে পরিচিত কয়েকজন প্রেসিডিয়াম সদস্য ও এমপিদের বক্তব্যে জাপায় সমঝোতার লক্ষন স্পষ্ট হয়ে উঠেছে। তারা জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরকে মেনে নিয়ে তার নেতৃত্বে দলকে সংগঠিত করার কাঝে অচিরেই নেমে পড়বে বলে জানা গেছে।

তবে, তারা চান জিএম কাদের পার্টির চেয়ারম্যান হিসেবে যেকোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে রওশনের এরশাদের সাথে পরামর্শ করুক। যদি জিএম কাদের শুরু থেকেই বলে আসছে তিনি রওশন কে মায়ের মত সম্মান করেন। তার পরামর্শ নিয়েই তিনি দলকে এগিয়ে নিয়ে যাবেন। এদিকে দলের প্রায় সকল নেতাকর্মীরা সংসদের বিরোধী দলীয় নেতা হিসেবে বেগম রওশন এরশাদকে চান। আর চেয়ারম্যানের পাশাপাশি বিরোধী দলীয় উপনেতার পদ নিতে ইতিমধ্যে অনেক সিনিয়র নেতা জিএম কাদেরকে অনুরোধ করেছেন।

এই ব্যাপারে জাতীয়ং পার্টির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা বলেছেন, আমি শুরু থেকেই বলে আসছি স্যারের ( প্রয়াত এরশাদ ) ইচ্ছা অনুযায়ী ও সর্বস্থরের নেতাকর্মীদের প্রত্যাশা অনুযাীয় জিএম কাদের থাকবেন জাতীয় পার্টির চেয়ারম্যান আর যাকে আমরা মায়ের মতো সম্মান করি বেগম রওশন এরশাদ থাকবেন বিরোধী দলীয় নেতা। এছাড়া জিএম কাদের সাহেব আমরা বিরোধী দলীয় উপনেতার পদে সমর্থন করছি। আমরা চাই ম্যাডাম ( রওশন) ও জিএম কাদের সাহেবের যৌথ নেতৃত্বে দল পরিচালিত হোক, এবং সেটাই হবে।

এ বিষয়ে রওশনের ঘনিষ্ঠজন বলে পরিচিত পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম এমপি বলেন, আমরা জিএম কাদেরের বিপক্ষে নই। আমরা সবাই রওশন এরশাদ ও জিএম কাদেরসহ সবাইকে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যেতে চাই। ম্যাডামের (রওশন) এ বয়সে চাওয়া-পাওয়ার কিছু নেই। উনি চান সম্মান। জিএম কাদের তার সাথে পরামর্শক্রমে দল পরিচালনা করবেন এটাই ম্যাডামসহ সকলের প্রত্যাশা।

জানা যায়, “জিএম কাদের পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান, চেয়ারম্যান নন। এই মর্মে গত ২২ জুলাই গভীর রাতে প্রয়াত এরশাদের সহধর্মিণী রওশন এরশাদসহ পার্টির দশজন প্রেসিডিয়াম ও এমপির নামে একটি বিবৃতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেয়েছে। সুত্র জানায়, সেই বিবৃতিও দেয়ার পক্ষে ছিলেন না রওশন এরশাদ। পার্টির দুই-একজন অতি উৎসাহী প্রেসিডিয়াম সদস্য রওশনকে অনেকটা ভূল বুঝিয়ে ও কাকুতি-মিনতি করে এ বিবৃতিতে স্বাক্ষর করান। উক্ত বিবৃতিতে নাম থাকা নয়জনের মধ্যে ছয়জনই জানান, এমন কোনো বিবৃতিতে আমরা স্বাক্ষর করিনি। তবে তারা বলেন, রওশন এরশাদ ও জিএম কাদেরের সমন্বয়েই দল পরিচালিত হোক। এ ক্ষেত্রে জিএম কাদের পার্টির চেয়ারম্যান ও রওশন এরশাদ সংসদে বিরোধীদলের ভূমিকা পালন করবেন।

এ বিষয়ে পার্টির প্রেসিডিয়াম সদস্য হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন বলেন, রওশন এরশাদ পার্টির সর্বজন স্বীকৃত শ্রদ্ধেয় ব্যাক্তি। কিন্তু সারাদেশে নেতৃত্ব দেয়ার জন্য যে বয়সের প্রয়োজন, সেই বয়স এখন তার নেই। জনতার বন্ধু জিএম কাদের একজন উচ্চ শিক্ষিত, দুর্নীতিমুক্ত ও বিনয়ী এবং সর্বমহলে তার একটি উজ্জল ভাবমূর্তি রয়েছে। তিনি হচ্ছেন জাপা নেতাকর্মীদের স্বপ্নের রাজনৈতিক নেতা, তার ও রওশনের নেতৃত্বে পার্টি ঐক্যবদ্ধ।

প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় বলেন, গঠনতন্ত্র মোতাবেক জিএম কাদের সাহেব জাতীয় পার্টির চেয়ারম্যান। শুধু গঠনতন্ত্র নয়, জাতীয় পার্টির সর্বস্থরের নেতাকর্মীদের পাশাপাশি দেশের সর্বসাধারণের কাছেও তার সমানগ্রহণযোগ্যতা। আর আমাদের ম্যাডাম দলের প্রতিষ্ঠাতা সিনিয়র নেতা, তিনি সকলের মুরুব্বী। জিএম কাদের সাহেব ছাড়াও দলের সকল নেতাকর্মীরা ম্যাডামে পরামর্শ নিয়ে কাজ করবেন। তাছাড়া তিনি বিরোধী দলীয় নেতা হিসেবে সংসদের দায়িত্বও পুরোপুরি দার কাদেঁ। সবাই মিলে ঐক্যবদ্ধ ভাবে দলকে এগিয়ে নেয়া হবে।